জাতীয় শিক্ষা নীতি নিয়ে পর্যালোচনা করতে ৬ সদস্যের কমিটি গঠন রাজ্যের

৩৪ বছর পর বদল হয়েছে জাতীয় শিক্ষা নীতি। নতুন শিক্ষানীতি নিয়ে পর্যালোচনা করতে চায় রাজ্য। সোমবার একথা সাফ জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কোন কোন ক্ষেত্রে পর্যালোচনা প্রয়োজন তা লিপিবদ্ধ করতে ৬ সদস্যের কমিটি তৈরি করা হয়েছে।

এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাজ্যের সঙ্গে কোনও কথা না বলেই নতুন শিক্ষা নীতি প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন সবার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা ঠিক নয়। জাতীয় শিক্ষানীতি তৈরির জন্য যে কমিটি তৈরি করা হয়েছিল সেখানে বাংলার কোনও শিক্ষক ছিলেন না বলে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী।শিক্ষানীতি পর্যালোচনা করতে ৬ সদস্যের কমিটি তৈরি করা হয়েছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে এই কমিটির কাছ থেকে পরামর্শ গ্রহণ করবে রাজ্য সরকার।এই কমিটিতে আছেন অধ্যাপক সৌগত রায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস, রবীন্দ্রভারতী বিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী, সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার, শিক্ষাবিদ নৃসিংহ প্রসাদ ভাদুড়ি ও পবিত্র সরকার।

বিশেষজ্ঞ কমিটিকে ১৫ অগাস্টের মধ্যে অভিমত জানাতে হবে রাজ্য সরকারকে। সবদিক বিবেচনা করে কেন্দ্রের কাছে জাতীয় শিক্ষানীতি সম্পর্কে অভিমত জানাবে রাজ্য সরকার। একইসঙ্গে কোনও শিক্ষাবিদ স্বতঃপ্রণোদিত ভাবে পরামর্শ দিতে চাইলে তাও শুনবে রাজ্য সরকার। পাশাপাশি শিক্ষামন্ত্রী এই বিষয়ে শিক্ষক সংগঠনগুলিকে ইমেল মারফত অভিমত জানাতে বলেছে।

Previous articleভূমিপুজোর জন্য জোরকদমে তৈরি হচ্ছে ১ লক্ষ ১১ হাজার লাড্ডু, কিন্তু কীভাবে?
Next articleরাখির দিন ভাইয়ের জন্য কলম ধরলেন সুশান্তের দিদি