আমাজন রেন ফরেস্ট সম্পর্কে যে তথ্যগুলি আপনাকে জানতেই হবে

** পৃথিবীর বৃহত্তম রেন ফরেস্ট এই আমাজন।

** দক্ষিণ আমেরিকার আমাজন রেন ফরেস্ট পৃথিবীর 20 শতাংশ অক্সিজেনের ভান্ডার। এজন্য আমাজনকে “বিশ্বের ফুসফুস” বলা হয়।

** বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী কার্বন ডাই অক্সাইডের প্রায় দুই বিলিয়ন মেট্রিক টন একাই শোষণ করে এই অরণ্য। যে কারণে বিশ্বের সমস্ত পরিবেশবিজ্ঞানীদের কাছে আমাজন এক অনন্য প্রাকৃতিক সম্পদ, যা ধ্বংস হলে মানব সভ্যতা ও জীবজগতের অপূরণীয় ক্ষতি।

** আমাজনের জীববৈচিত্র্য যেন এক জীবন্ত রহস্য। 40 হাজার উদ্ভিদ প্রজাতি, 427 রকমের স্তন্যপায়ী, 1300 ধরনের পাখি, 380 প্রজাতির সরীসৃপ, 400 রকমের উভচর, কয়েক হাজার আদিম অরণ্যচারীর বাস আমাজনে। ভয়ঙ্কর অ্যানাকোন্ডা, বিষাক্ত টেরেন্টুলা, ম্যাকাও, গোল্ডেন লায়ন টেরামিন, হিংস্র জাগুয়ার থাকে এই রেন ফরেস্টে। জীবজগত ও জীববৈচিত্র্যের চলমান পাঠশালা আমাজনের প্রকৃতি।

** সুদূর আফ্রিকার সাহারা মরুভূমি থেকে ধুলো-মাটির সঙ্গে বয়ে আসা পুষ্টিকর ফসফেট উর্বরতা বাড়ায় আমাজনের মাটির। ফলে অনায়াসেই বেড়ে ওঠে হাজার হাজার প্রজাতির লতা-গুল্ম, ওষধি, বৃক্ষ।

আরও পড়ুন-বিজেপির রাজ্য কমিটিতে বড় পদে এলেন ভারতী-মাফুজা

** গহন অরণ্য আর তার মধ্যে দিয়ে বয়ে চলা নদী নিয়ে আমাজন রেন ফরেস্ট দক্ষিণ আমেরিকার 9টি দেশের 5.5 মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। আমাজন অরণ্য ছড়িয়ে রয়েছে ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, গায়না, ফরাসী গায়না, পেরু, সুরিনম এবং ভেনিজুয়েলা জুড়ে। এই 9টি দেশের মধ্যে ব্রাজিলেই রয়েছে আমাজন রেন ফরেস্টের 60 ভাগ অংশ।

** প্রতি বছরই জুলাই-অগাস্ট নাগাদ দাবানল সৃষ্টি হয় ওই অরণ্যে। কিন্তু এবারের ভয়াবহতায় বিশ্বজুড়ে আশঙ্কা তীব্র হচ্ছে। দাবানলে পুড়ে খাক হচ্ছে পৃথিবীর ফুসফুস আর ভবিষ্যত জীবন ও প্রকৃতির জন্য মহা দুর্যোগের বার্তা বয়ে আনছে। কারণ আমাজনই বিশ্বের পরিবেশ ও প্রকৃতির ভারসাম্য রক্ষায় এক স্বাভাবিক চালিকাশক্তি। এটি ধ্বংস হওয়া মানে জীবন ধ্বংসের দিকে দ্রুত এগিয়ে যাওয়া।

** আমাজন রেন ফরেস্টের ভয়াবহ আগুন নেভাতে ব্রাজিল সরকার প্রথমদিকে যথেষ্ট তৎপরতা না দেখানোয় বিশ্বজুড়ে ধিক্কার ও প্রতিবাদের ঝড় ওঠে। আন্দোলনে নামেন পরিবেশ কর্মীরা। সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ, উদ্বেগ উগরে দেন বিভিন্ন ক্ষেত্রের বহু সেলেব্রিটি সহ সাধারণ মানুষ। পরিস্থিতির চাপে গত কয়েকদিন ধরে একাধিক যুদ্ধবিমানে করে লাগাতার জল দিয়ে দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করছে ব্রাজিল সরকার।

** আমাজনের দাবানলের প্রসঙ্গ উঠেছে জলবায়ু পরিবর্তন নিয়ে জি-7 দেশগুলির বৈঠকেও। আমাজনের আগুন নেভাতে 2 কোটি 20 লক্ষ ডলার অর্থসাহায্য ঘোষণা করেছে জি-7। আগুন নেভাতে অর্থসাহায্য ঘোষণা করেছেন হলিউড অভিনেতা ও পরিবেশ আন্দোলনকারী লিয়োনার্দো ডি ক্যাপ্রিও। তাঁর স্বেচ্ছাসেবী সংস্থা আর্থ অ্যালায়েন্স দেবে 50 লক্ষ ডলার।

আরও পড়ুন-অস্বস্তির মধ্যেই ফের ভারী বৃষ্টির সম্ভাবনার খবর শোনাল হাওয়া অফিস

 

Previous articleবিজেপির রাজ্য কমিটিতে বড় পদে এলেন ভারতী-মাফুজা
Next articleডালু শেখ খুনে গ্রেফতার তৃণমূল নেতা সহ-2