কতখানি স্বস্তি পেলেন রাজীব কুমার? আদৌ স্বস্তি পেলেন ?

হাইকোর্ট আগাম জামিন মঞ্জুর করায় কতখানি স্বস্তি পেলেন ADG-CID রাজীব কুমার?

আইনজীবী মহলের ব্যাখ্যা, তেমন কোনও সুরক্ষা পাননি দীর্ঘদিন ফেরার থাকা এই পুলিশকর্তা। নিজেদের এই ধারনা ব্যাখ্যা করে আইনজীবীরা বলছেন, রাজীব কুমারের এই আগাম জামিন মঞ্জুর হয়েছে শুধুই সারদা-মামলায়। কিন্ত আগেই রাজীবকে তলব করা হয়েছে রোজ ভ্যালির তদন্তেও। রোজ ভ্যালি সংক্রান্ত কোনও সুরক্ষাকবচ রাজীবের নেই, মঙ্গলবার হাইকোর্টও মঞ্জুর করেনি। রোজ ভ্যালিতে তাঁকে তলব করা হলেও রাজীব যাননি। এখন যদি ফের জরুরিভিত্তিতে CBI রাজীব কুমারকে ফের রোজ ভ্যালি-তদন্তে ডেকে পাঠায়, রাজীব যেতে বাধ্য। সারদা-তদন্তে CBI-এর মূল অভিযোগ, তদন্তে সহযোগিতা করছেন না রাজীব। এবার  CBI যদি ফের রোজ ভ্যালি-তদন্তের ক্ষেত্রেও একই অভিযোগ আনার সুযোগ পায়, তাহলে ফের রাজীবের হেফাজতে যাওয়ার পরিস্থিতি তৈরি হবে। অথচ রোজ ভ্যালি-তদন্তে রাজীবের রক্ষাকবচ নেই।

আরও পড়ুন – বাংলায় শ্যামাপ্রসাদ কার্ড খেললেন অমিত শাহ

এমন পরিস্থিতির সৃষ্টি হলে রাজীবকে ফের আত্মগোপন করতেই হবে। কিন্তু এবার ‘ফেরার’ হওয়ার ক্ষেত্রে আইনি বাধা থাকছে। মঙ্গলবার আগাম জামিন মঞ্জুর করে  হাইকোর্টের বিচারপতি সইদুল মুন্সি ও বিচারপতি শুভাশিস দাশগুপ্তের ডিভিশন বেঞ্চ বলেছে, জিজ্ঞাসাবাদের জন্য CBI তলব করলেই যেতে হবে রাজীব কুমারকে। কলকাতাও ছাড়তে পারবেন না ADG-CID রাজীব কুমার। ফলে, সারদা-তদন্তে রাজীবকে CBI-এর সামনে যেতেই হবে। ওদিকে, রোজ ভ্যালিতে ডাকলে গ্রেফতারির আশঙ্কা আছে মনে করলে রাজীব যথারীতি এড়িয়ে যাবেন, আগের মতোই। সেক্ষেত্রে প্রশ্ন উঠবে, সারদা-তদন্তে CBI যদি রাজীব কুমারকে তলব করে, রাজীব হাজিরা দিতে বাধ্য, অথচ রোজ ভ্যালিতে ডাকলে রাজীব গরহাজির, এটা কীভাবে সম্ভব?

সুতরাং শুধুমাত্র সারদা-মামলায় আগাম জামিন পাওয়া রাজীব কুমার কিন্তু এখনও স্বস্তির শ্বাস নিতে পারছেন না। রোজ ভ্যালি-মামলাও CBI-এর হাতেই। সেই মামলাতেও CBI রাজীবকে তলব করতে পারে এবং এই মামলাতেও রাজীবের হেফাজতে যাওয়ার পূর্ণ আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন – তৃণমূল বিরোধিতা করেও নাগরিকত্ব বিল আটকাতে পারবে না: অমিত শাহ

Previous articleবাংলায় শ্যামাপ্রসাদ কার্ড খেললেন অমিত শাহ
Next articleরাজ্যে কোনও হিন্দুকে তাড়ানো হবে না, দাবি দিলীপের