নাগরিকত্ব বিল নিয়ে আগুন জ্বলছে অসম, ত্রিপুরায়, নামল সেনা

CAB বা নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে ডাকা বন্‌ধে অগ্নিগর্ভ ত্রিপুরা ও অসমের জনজাতি অধ্যুষিত এলাকা৷ আন্দোলনকারীদের আক্রমণের লক্ষ্য হয়ে উঠছে অ-জনজাতি মানুষ। পরিস্থিতি সামলাতে ব্যর্থ হয়ে প্রশাসন বাধ্য হয়েছে সেনা নামাতে৷ অসম ও ত্রিপুরার বেশ কয়েকটি এলাকা সেনা নামানো হয়েছে৷ ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায় সেনা নেমেছে৷ সেনা নেমেছে অসমের বঙ্গাইগাঁও ও ডিব্রুগড়েও।
সেনাবাহিনীর তরফে বলা হয়েছে, ‘’ডিব্রুগড়ের লাহোওয়ালে সেনা নামানো হয়েছে। তারা পুলিশ ও প্রশাসনের সঙ্গে সহায়তা করবে। শান্তি বজায় রাখতে বাহিনী এলাকায় ফ্ল্যাগ মার্চ করবে।’’

উত্তর ত্রিপুরা জেলার কাঞ্চনপুরে বন্‌ধ সমর্থকদের হঠাতে পুলিশকে ১০ রাউন্ড গুলি ছুড়তে হয় বলে জানিয়েছেন এসডিএম অভেদানন্দ বৈদ্য। কাঞ্চনপুরের আনন্দবাজার এলাকায় আতঙ্কিত অ-জনজাতি বাসিন্দারা বাড়ি ফিরতে না পেরে থানায় এসে আশ্রয় নেন। স্থানীয় স্কুলে আশ্রয় নিয়েছেন শ’খানেক পরিবার। তাঁদের বাংলাদেশে ফিরে যাওয়ার হুমকি দিয়েছেন বন্‌ধ সমর্থকরা।

বিলের প্রতিবাদে গুয়াহাটিতেও পথে নেমে পড়েছেন কলেজের ছাত্রছাত্রীরা। রাজধানী দিসপুরে যাওয়ার পথে মূল সড়ক গুয়াহাটি-শিলং রোড অবরুদ্ধ৷ অবরোধ ওঠাতে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে পুলিশ। বিক্ষোভের জেরে ডিব্রুগড় ও গুয়াহাটির বিশ্ববিদ্যালয়গুলিতে যাবতীয় পরীক্ষা অর্নির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখা হয়েছে। উত্তর ত্রিপুরার ধলাই জেলার মনুঘাট এলাকায় দোকানে আগুন লাগায় বন্‌ধ সমর্থকরা। লুটপাট চালানো হয়। আগরতলা শহরের উত্তর গেট এলাকাতেও উত্তেজনা চরমে৷

দক্ষিণ ত্রিপুরার সিপাহিজলায় বন্‌ধ সমর্থকরা রাস্তা অবরোধ করে রাখায় দু’বছরের একটি অসুস্থ শিশুর মৃত্যু হয় হাসপাতালে নিয়ে যাওয়ার পথে৷ বন্‌ধের কারণে উত্তর-পূর্ব সীমান্ত রেল আগেই ট্রেন চলাচল বাতিল করে দেয়।

আরও পড়ুন-বিলের বিরোধিতায় রাজ্যসভায় সরব কংগ্রেস

 

Previous articleবিলের বিরোধিতায় রাজ্যসভায় সরব কংগ্রেস
Next articleঅযোধ্যা মামলার রায়ের রিভিউ- পিটিশনের শুনানি বৃহস্পতিবার