গান গেয়ে বেশ করেছেন: দু মলাটে লিখলেন সৌমিত্র

গায়ক সৌমিত্র রায়, রাজনীতি সচেতন সৌমিত্র রায়- এইসব পরিচয় তো জানা। এবার বাংলা বইয়ের লেখক সৌমিত্র রায়। আর সেই লেখার বিষয়বস্তু তাঁর সঙ্গীতজীবনের পথ চলা। কীভাবে দার্জিলিংয়ের কনভেন্ট থেকে এই ইটকাঠের শহরে আসা। বাড়ির ঐতিহ্যবাহী দুর্গাপুজোর কী প্রভাব তাঁর সঙ্গীতে? সেইসব উঠে এসেছে তাঁর লেখনিতে। এই বইয়ের শীর্ষক মনে করিয়ে দেয় জনপ্রিয় বাংলা ছবি ‘মৌচাক ‘-এর গানের কলি “বেশ করেছি, প্রেম করেছি”। সেই ছন্দেই বইয়ের নাম “বেশ করেছি গান করেছি”। তবে কোনও হালকা চলে নয়, এটা সৌমিত্র রায়ের জেদের কথা। যখন বাংলা ব্যান্ড ‘ভূমি’ শুরু হয়েছিল, তখন অনেক কটাক্ষ সহ্য করতে হয়েছে। প্রশ্ন উঠেছিল কদিন চলবে? বিনা পারিশ্রমিকে গান করতে হয়েছে অনেক জায়গায়। কিন্তু লড়াই থামেনি। সেই লড়াকু মনোভাবের কথাই উঠে এসেছে দু মলাটে। জীবনের ওঠাপড়া, টানাপোড়েন সবকিছু নিয়ে লেখা এই বই সৌমিত্র রায় তুলে দিতে চান তাঁর প্রিয় নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। সৌমিত্রর বয়ান অনুযায়ী, ‘দিদি’-র কথায় তিনি হাওড়া ব্রিজের উপর থেকে ঝাঁপ দিতে পারেন।

সৌমিত্র রায়ের লেখা এই বই সম্পর্কে আশাবাদী প্রকাশক সংস্থা মিত্র-ঘোষ। সংস্থার অন্যতম কর্ণধার ইন্দ্রানী রায় জানালেন, বইমেলায় সৌমিত্র রায়ের বই তাঁর গানের মতোই জনপ্রিয় হবে। ‘বেশ করেছি গান করেছি’ প্রকাশে উপস্থিত ছিলেন বিখ্যাত সুরকার সুপর্ণকান্তি ঘোষ। তিনি জানালেন, ছোটবেলা থেকেই সৌমিত্র রায়ের পরিবারের সঙ্গে যুক্ত তিনি। সেই সূত্রে তাঁর অনেক অনুষ্ঠানে মিউজিশিয়ান হিসেবে উপস্থিত থাকতেন সৌমিত্র। তিনি যা করেন মন দিয়ে করেন। তাই বইটিও ভাল হবে বলে মনে করছেন সৌমিত্রের প্রিয় সুপর্ণ দা।


বই প্রকাশ সাধারণত হয়ে থাকে বইমেলায় বা কোনও মঞ্চে অথবা কোন বুক স্টলে। কিন্তু এখানে বই প্রকাশ হল কলকাতার অভিজাত ক্লাব ‘অ্যান্ডারসন’-এ, যার পোশাকি নাম ইন্ডিয়ান লাইফ সেভিং সোসাইটি। এই ক্লাবের সদস্য তথা আইনজীবী সুমন মুখোপাধ্যায় জানালেন, বরাবরই বাঙালি সংস্কৃতির পৃষ্ঠপোষক এই ক্লাব। সেই কারণে সেক্রেটারি অরবিন্দ রায় বই প্রকাশের প্রস্তাব শুনে এক কথায় রাজি হয়ে যান। সেই মতো সৌমিত্র রায়ের পরিবার ও ঘনিষ্ঠ বন্ধু মহলের উপস্থিতিতে প্রকাশিত হল তাঁর লেখা প্রথম বাংলা বই ‘বেশ করেছি গান করেছি’।
তবে যেখানে ‘ভূমি’-র সৌমিত্র রয়েছেন, সেখানে গান হবে না, তা কি হয়? তাই অনুষ্ঠানের মধুরেণ সমাপয়েৎ হল সৌমিত্র রায়ের খালি গলার গান দিয়ে।

Previous article20 তম বর্ষের আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা 16 জানুয়ারি থেকে
Next articleরিজিজু’র হাতে রাজ্য বিজেপির সভাপতি পদে মনোনয়ন জমা দিলেন দিলীপ ঘোষ