এই হ্যান্ড স্যানিটাইজারের বিপদটাও মাথায় রাখবেন!

দেবাশিস বিশ্বাস

এখন Covid এর আবহ, সবাই মৃত্যু মিছিল, রোগীর সংখ্যা, কি করে বাঁচতে হবে, কে lock down ভাঙছে এই স্রোত সর্বত্র। এর উল্টো দিকটা খোঁজার এবং তুলে ধরার চেষ্টা করছি, লেখার Likes এর সংখ্যা দেখেই বুঝি সে লেখা গুলো বেশিরভাগ মানুষ পছন্দ করেছেন না, তাঁরা অন্য ভাবেও তা জানাচ্ছেন। তবে Like পাবার আশায় আমি কিছু লিখিনা, স্রোতের উল্টো দিকে হাঁটলে এটাই স্বভাবিক।

এই আবহে ই এসেছে Hand sanitizer. এটা যেন ব্রম্ভাস্ত্র। কেউ 5 মিনিট অন্তর, কেউ 10 মিনিট অন্তর নিজেরাও ব্যবহার করছেন এবং তাঁর শিশু সন্তান দের ও দিচ্ছেন। অথচ কজন জানেন ওটা একটা বিরাট বিষাক্ত রাসায়নিক পদার্থ? ওটা হাতে লাগানো ঠিক আছে, কিন্তু খেয়ে ফেললে বা বেশী শুকে ফেললে বিরাট ক্ষতি, এমনকি সারাজীবন পঙ্গু, অন্ধ হয়ে যেতে পারে, এমনকি মৃত্যু অব্দি হতে পারে? 70-75% Ethanol, এটা কোনো মুখের কথা নয়। সবচাইতে করা মদ Rum এ ও 32% Ethanol থাকে, দেশী মদ্যে 37-38%, তাতেই বিরাট toxicity হয়। যাঁরা নিয়মিত মদ্যপান করেন তাঁরা ছাড়া অন্যরা ওগুলো জল ছাড়া খেয়ে ফেললে বিপদ হতে পারে। শিশুদের অবস্থা খুবই খারাপ হতে পারে। তাহলে 70% Ethanol এর effect আন্দাজ করুন।
এরপর আছে আরেক বিপদ। Ethanol পাওয়া কঠিন, দামও অনেক। কিন্তু পাশেই আছে তার যমজ ভাই Methanol. যেটি আপনি সহজেই কাঠের দোকান, রঙ পলিশের দোকানে পাবেন। এটির সাথে Methanol এর ফারাক ধরা খুব খুব কঠিন। এটা Ethanol এর থেকেও শক্তিশালী জীবাণু নাশক এবং উদ্বায়ী বলে হাতে পড়লে আরো ঠাণ্ডা লাগে। এটির মূল্য Ethanol এর ৬ ভাগের ও কম, এবং এটা অতি সহজলভ্য। কিন্তু জানেন কি এটি এতই বিষাক্ত যে অল্প পরিমাণ দেহে গেলে মৃত্যু প্রায় অবধারিত, না হলে চির অন্ধত্ব। এখন আমাদের দেশে ভেজালের কারবার এতই রমরমা যে ইথানল এর সাথে মিথানল মিশিয়ে বিক্রি হলে কত বিপদ হতে পারে কে জানে। সবচাইতে দুর্ভাগ্যজনক এই ইথানল বা মিথানল এত সুমিষ্ট গন্ধ যুক্ত যে মানুষ, পশু সবাই আকৃষ্ট হয়। একবার শুকলে মনে হয় শুঁকতে ই থাকি, পান করে নেবার ইচ্ছা ও হতে পারে।

এই sanitizer এর গায়ে অবিলম্বে “Poison if taken internally” এবং “Keep away from children & pets” লেখা দরকার। এখন সব স্কুল বন্ধ আছে তাই রক্ষে, কিছুদিন পরে স্কুল খুলে গেলে অনেক অভিভাবক ই তাঁর সন্তানের কাছে একটা করে ছোট sanitizer এর বোতল দেবেন এটা নিশ্চিত, এবং কত বড় বিপর্যয় হতে পারে কল্পনার বাইরে। আর Branded বা ভালো কোম্পানির মাল কোনো সুরক্ষা নিশ্চিত করেনা। প্রথমতঃ নকল branded জিনিসে বাজার ছেয়ে গেছে, আর যদি ভেজাল নাও থাকে, তাও Ethanol ও খুবই toxic. স্কুলের ছোট ছেলে মেয়েরা খেলার ছলে বা মারামারি করে এ ওর গায়ে ওই ethanol ফেলে দিলে বিপদ, বিশেষ করে চোখে ফেললে সর্বনাশ। আর দুর্ভাগ্য এই Ethanol বা Methanol এর toxicity এতই ভয়াবহ যে সহজে বোঝা যায়না কি থেকে হল, এবং কয়েক ঘন্টার মধ্যেই মৃত্যু।

একটু সচেতন হোন, বাচ্চাদের নাগালের বাইরে রাখুন এই জিনিস, এটা হতে কয়েক ফোঁটা দিয়ে হাত টা ধরে রাখুন শুকনো হওয়া অব্দি। ওই chemical হাতে থাকা অবস্থায় মুখে বা চোখে যেন হাত না দেয়।

এই Ethanol এর সাথে Methanol মেশানো কিন্তু আমার কোনো অলস মস্তিষ্কের উদ্ভট চিন্তা নয়। এই দেশে এবং এই রাজ্যেও এটা এক অতি পরিচিত জিনিস। বস্তুত গ্রামের লক্ষ লক্ষ অবৈধ মদের ভাটিগুলো এই মিশ্রনের এক একটা কারখানা।
শুধুমাত্র মদের ভাটিকে দোষ দিয়ে লাভ নেই। যখন আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম এর দাম আকাশ ছুঁয়েছিল তখন দামে রাশ টানার জন্য এবং বৈদেশিক মুদ্রা বাঁচানোর জন্য সরকার পেট্রালে র সাথে ১০-১২% হারে Ethanol মিশ্রিত করা চালু করে। অনেকেই চেয়েছিল এর বেশী মেশাতে বা Methanol মেশাতে, কারন তা ৩৫% অব্দি মেশানো যায়। কিন্তু সরকার পেট্রল পাম্পের কর্মীদের সুরক্ষার জন্য তার অনুমতি দেয়নি। কিন্তু এরপর ও আরো লাভের জন্য ইথানল এর সাথে মিথানল বহু পাম্প এ মেলানো হয়, কিছু কিছু ক্ষেত্রে ধরা পড়ে। তবে এটা চলছে।

এই sanitizer থেকে নাইজেরিয়ার কিছু শিশু মারা যাবার পর UNESCO এই বিষয়ে সতর্ক করেছে।
ভালো থাকুন, সচেতন হোন।

Previous articleবেতন না পেয়ে প্রতিবাদ কর্মসূচি শহরের জনপ্রিয় সিনেমা হল কর্মীদের
Next articleকরোনা নিয়ে আলোচনা বিল গেটস ও নরেন্দ্র মোদির