প্রত্যাশার থেকেও বড় সেলেব তালিকা, অনুষ্ঠানের আগেই সাড়া ফেলেছে প্রবাসীদের উদ্যোগ

জয়িতা মৌলিক : করোনা ও আমফানে বিধ্বস্ত বাংলার সাহায্যে সারা বিশ্বের বাঙালিদের একজোট হওয়ার প্রচেষ্টা ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। ত্রাণ তহবিল গঠনের জন্য যে অনুষ্ঠানের আয়োজন তাঁরা ৬ জুন সোশ্যাল মিডিয়ায় করেছেন, তাতে শিল্পী সংখ্যা ৬০ পেরিয়ে গিয়েছে। উদ্যোক্তাদের তরফে আগে বলা হয়েছিল বলিউড-টলিউড মিলে প্রায় ৫০ জন সেলিব্রিটি যুক্ত হচ্ছেন তাঁদের এই কর্মকাণ্ডে। কিন্তু অনুষ্ঠানের দুদিন আগে যে তালিকাটি প্রকাশ পেয়েছে, তাতে দেখা যাচ্ছে উদ্যোগে শামিল হয়েছেন ৬১ জন। কে নেই সেটাই বলা মুশকিল! শর্মিলা ঠাকুর, অপর্ণা সেন, প্রমিতা মল্লিক থেকে শুরু করে ব্রততী বন্দোপাধ্যায়, অভিজিৎ ভট্টাচার্য, রূপঙ্কর বাগচী, শ্রীকান্ত আচার্য, পিসি সরকার (জুনিয়র), রাঘব চট্টোপাধ্যায়, তন্ময় বসু, শ্রাবণী সেন, শকুন্তলা বড়ুয়া, পাওলি দাম, লোপামুদ্রা মিত্র, অন্তরা চৌধুরী, কৌশিক সেন। এঁদের পাশাপাশি জায়গা করে নিয়েছেন এ প্রজন্মের শিল্পীরাও। রিয়া সেন, রাইমা সেন, ঋদ্ধি সেন, ঋতব্রত মুখোপাধ্যায়, দুর্নিবার সাহারাও। রয়েছেন মোনালি ঠাকুর, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, পরমা বন্দ্যোপাধ্যায়, জয় সরকার, মীর অফসর আলি, রাজীব দাস, মানেকা সরকার- তালিকা অতি দীর্ঘ। এর পাশাপাশি রয়েছেন অঞ্জন চট্টোপাধ্যায়ের মতো শিল্পপতিরাও।

এই প্রথম সোশ্যাল প্লাটফর্মকে ব্যবহার করে বিশ্বের কোণায় কোণায় ছড়িয়ে থাকা বাঙালিরা একজোট হয়ে বঙ্গবাসীর পাশে দাঁড়িয়েছেন। “স্টে এলাইভ কনসার্ট” এর মূল আয়োজক। লন্ডনের কিছু প্রবাসী বাঙালি প্রধান উদ্যোক্তা। তাঁদের এই উদ্যোগে শামিল হয়েছেন প্রথিতযশা বাঙালিরাও। রয়েছেন অনুপ জালোটা, উষা উত্থুপ, সেলিনা জেটলি মতো মানুষরা যাঁরা মনের মধ্যে এক টুকরো বাংলাকে বহন করে নিয়ে চলেন। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে থাকছেন পিলু বিদ্যার্থী, সঙ্গীতা দত্ত ও সুরজয় ভৌমিক। সমস্ত অনুষ্ঠানটি পরিকল্পনা এবং পরিচালনা করছেন সুরঞ্জন সোম ও অনি বর্ধন।
অভূতপূর্ব ভাবে এককাট্টা সারা পৃথিবীর প্রবাসী বাঙালিরা। ‘প্রে ফর বেঙ্গল’ নামে ৬ জুন ফেসবুকে এই লাইভ অনুষ্ঠানটি করতে চলেছেন তাঁরা। বিশেষ প্রযুক্তির মাধ্যমে এটি করা হবে। এর জন্য একটি ফেসবুকের লিংক দেওয়া হয়েছে। তাতে ক্লিক করেই অনুষ্ঠান দেখা যাবে লিংকটি হল:

https://www.facebook.com/groups/stayaliveconcerts/

স্থানীয় সময়ের কথা মাথায় রেখে এই অনুষ্ঠানের সময় নির্দিষ্ট করা হয়েছে। লন্ডনে দুপুর ২টো, নিউ ইয়র্কে সকাল ৯টা, দুবাইতে বিকেল ৫টা, সিডনিতে রাত ১১টা ও ভারতে সন্ধে সাড়ে ৬টায় দেখা যাবে।
মধ্যপ্রাচ্য থেকে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া- পৃথিবীর সব কোণায় থাকা মানুষের কাছ থেকেই সাধ্যমতো অনুদান দেওয়ার আবেদন করা হচ্ছে। ১ মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষ ডলার ত্রাণ সংগ্রহের লক্ষ্য রয়েছে বাঙালি সংগঠনগুলি। ইউরোপ, আমেরিকা, কানাডা, দুবাই, অস্ট্রেলিয়ার মোট ২১ টি বাঙালি সংগঠন এই উদ্যোগে সাহায্যের হাত বাড়িয়েছেন। অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ পাঠানো হবে ওয়েস্ট বেঙ্গল স্টেট এমার্জেন্সি রিলিফ ফান্ড, রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম সংঘ-সহ আর অনেক স্বেচ্ছাসেবী সংগঠনকে। তবে ইতিমধ্যেই তাঁদের উদ্যোগের পাশে যে সংখ্যায় মানুষ হাত বাড়িয়েছেন এবং নবীন ও প্রবীণ প্রজন্মের শিল্পীরা যেভাবে পাশে দাঁড়িয়েছেন, তাতে অনুষ্ঠানের সাফল্যের বিষয়ে আশাবাদী উদ্যোক্তারা।

Previous articleকৃষ্ণাঙ্গদের আন্দোলনের পাশে দাঁড়ালেন ট্রাম্প কন্যা
Next articleফের শোকের ছায়া সিনে মহলে, চলে গেলেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক বাসু চট্টোপাধ্যায়