শহরে দু’প্রান্তে স্কুলের ফি বৃদ্ধি নিয়ে অবরোধ, বেসরকারি স্কুলের দুঃসাহস রাজ্য মানছে কেন?

শহরের দু’প্রান্তে দুটি অবরোধ। দুই অবরোধের কারণ হলো বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি। দমদম সেন্ট মেরিজ স্কুলে ফি বৃদ্ধির কারণে দমদম রোড অবরোধ করেন অভিভাবকরা অন্যদিকে আনোয়ার শাহ রোড একে ঘোষ মেমোরিয়াল স্কুলে বৃদ্ধির কারণে রাস্তা অবরোধ তুলতে গেলে পুলিশের সঙ্গে অভিভাবকদের টানাপোড়েন শুরু হয়। যান চলাচল সমস্যায় পড়ে।

কোভিড পরিস্থিতির মাঝে কোনও স্কুলই এখনও খোলেনি। স্কুল খুলতে জুলাই-অগাস্ট হয়ে যাবে বলে প্রশাসনিক মহলের ধারণা। কোভিড পরিস্থিতির মাঝেই স্কুল গুলিকে ফি বৃদ্ধি না করতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অনুরোধ করেছিলেন। কিন্তু তা সত্বেও সরকারের অনুরোধকে বুড়ো আঙুল দেখিয়ে বেসরকারি স্কুলগুলি লাগামছাড়া ফি বৃদ্ধি শুরু করেছে। অথচ স্কুল বন্ধ রয়েছে। এই বৃদ্ধি ১০-২০%। প্রশ্ন হচ্ছে বেসরকারি স্কুলগুলি রাজ্যের সিদ্ধান্ত বা অনুরোধ মানবে না কেন? স্বশাসিত প্রশাসন বলে তারা রাজ্য প্রশাসনের সব নির্দেশ উপেক্ষা করবে এত সাহস পায় কোথা থেকে বেসরকারি স্কুলগুলি? কেন রাজ্য প্রশাসন এই মহামারি পরিস্থিতির মাঝে ফি বৃদ্ধি বন্ধ করতে সরকারি বিজ্ঞপ্তি দেবে না! কেন নির্দেশিকা জারি করে স্পষ্টভাবে বলা হবে না, অন্তত এ বছরের জন্য ফি বৃদ্ধি করা যাবে না কোনও বেসরকারি স্কুলে! স্কুলগুলি প্রশাসনিক এবং সামাজিক সমস্ত ক্ষেত্রে রাজ্য প্রশাসনের উপর নির্ভরশীল থাকবে, আর আর ফি বৃদ্ধির সময় স্ব-শাসিত হয়ে যাবে, এই বেয়াড়াপনা কতদিন সহ্য করা হবে?

দমদমের সেন্ট মেরিজ স্কুলে অভিভাবকদের এসএমএস করে ১৫% ফি বৃদ্ধি করা হয়। অভিভাবকরা স্কুলের প্রিন্সিপালের সঙ্গে দেখা করতে চাইলেও তিনি দেখা করেননি, কথা বলেননি, আলোচনায় বসতে অস্বীকার করেন। ফলে শুক্রবার সকাল থেকে অভিভাবকরা রাস্তা অবরোধ করেন। পুলিশ আসে। প্রিন্সিপাল বেরিয়ে এলে রাগ গিয়ে পড়ে তার ওপর। পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করলে পুলিশের ওপর রাগ গিয়ে পড়ে। পরিস্থিতি উত্তপ্ত হয়। অবরোধ তুলতে গেলে পুলিশের ওপর চড়াও হন অভিভাবকরা। একই পরিস্থিতি আনোয়ার শাহ রোডের স্কুলটিতে। সেখানে অবরোধ সামাল দিতে পুলিশ নামে। বেশ কিছুক্ষণ পরে অবরোধ তোলা হয়।

Previous articleগত ২৪ ঘণ্টায় ভারতে করোনা পজিটিভ ১০,৯৫৬, এখনও পর্যন্ত সর্বাধিক
Next articleচিন সীমান্তে তৎপর ভারতীয় সেনা, অপেক্ষা শুধু নির্দেশের