স্বামীর সব সম্পত্তির অধিকারী হিন্দু বিধবা, রায় আদালতের  

বহু বছর ধরে টানাপোড়েন ছিল। সেই টানাপোড়েনের ইতি হলো বুধবার। হিন্দু বিধবাদের পক্ষে রায় দিল বাংলাদেশের আদালত। এদিন আদালত জানিয়েছে, হিন্দু ধর্মাবলম্বী বিধবা নারীরা স্বামীর সম্পত্তির পূর্ণ ভাগের অধিকারী। স্বামীর মৃত্যুর পরে তাঁর কৃষি এবং অকৃষি সম্পত্তির অধিকারী স্ত্রী।

আরও পড়ুনঃ অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগে স্কুলে ভাঙচুর, কোথায় জানেন?  

বাংলাদেশের শাস্ত্রমতে এতদিন পর্যন্ত নিয়ম ছিল অন্য রকম। শাস্ত্র অনুযায়ী মৃত ব্যক্তির শ্রাদ্ধে যিনি পিণ্ড দান করবেন, তিনিই সম্পত্তির উত্তরাধিকার পাবেন। স্পষ্টতই এই শাস্ত্র অনুযায়ী এতদিন পর্যন্ত অবহেলিত হয়েছেন হিন্দু বিধবারা। এদিনের রায়ের করে জয়ের হাসি হাসছেন তাঁরা।

আরও পড়ুনঃমুম্বইকে পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে তুলনা! কেন এমন বিতর্কিত মন্তব্য করলেন কঙ্গনা

বুধবার বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরীর সিঙ্গেল বেঞ্চ এই রায় ঘোষণা করে। তিনি জানান, “এতদিন পর্যন্ত যে নিয়ম চলে এসেছে, তা আসলে নারী স্বাধীনতার পরিপন্থী। একইসঙ্গে নারীকে তাঁর অধিকার থেকেও বঞ্চিত করা হচ্ছিল। বর্তমান পৃথিবীতে মেয়েরা অনেক এগিয়ে আছে। তাঁদের প্রাপ্য অধিকার দিতে হবে।”

আরও পড়ুনঃপূর্ব লাদাখের পরিস্থিতি খতিয়ে দেখতে নিজেই গেলেন সেনাপ্রধান

ঘটনার সূত্রপাত আজ থেকে প্রায় ২৪ বছর আগে। ১৯৯৬ সালে। খুলনার বটিয়াঘাটার হালিয়া গ্রামে মৃত্যু হয় অভিমুন্য মণ্ডলের। দাদার মৃত্যুর পর তাঁর ভাগের কৃষিজমি যাতে বৌদি না পান, তাই নিয়ে তৎপর হন জ্যোতিন্দ্র নাথ মণ্ডল। আদালতের দ্বারস্থ হন তিনি। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় কোর্ট। এরপর রায়ের বিরুদ্ধে খুলনার যুগ্ম জেলা জজ আদালতে আপিল করেন জ্যোতিন্দ্র নাথ মণ্ডল। আবেদনে তিনি উল্লেখ করেন, হিন্দু বিধবা নারী তাঁর স্বামীর কৃষিজমির অধিকারী নন। এরপর মামলা গড়ায় উচ্চ আদালতে। দু’পক্ষের দীর্ঘ শুনানি শেষে, আদালত জানিয়ে দেয় বিধবা নারীরা স্বামীর কৃষি জমির মালিক হওয়ার অধিকারী।

আরও পড়ুনঃকেন লাদাখ সীমান্তে দ্বিতীয়বার আক্রমণ? রিপোর্ট পেশ মার্কিন গোয়েন্দাদের

এই রায়ের পর আইনজীবী উজ্জল ভৌমিক সাংবাদিকদের বলেন, “এটি একটি ঐতিহাসিক রায়। এই রায়ের ফলে উপকৃত হবেন হিন্দু বিধবারা। বাংলাদেশের হিন্দু বিধবারা নারীরা তাঁর স্বামীর রেখে যাওয়া কৃষিজমির পূর্ণ অধিকার পেল। প্রয়োজনে সেটা বিক্রি করতে পারবেন। এত দিন বিধবা নারীরা শুধু অকৃষি জমির অধিকারী ছিলেন। এই রায়ের হাত ধরে স্বামীর সব সম্পত্তিতে বিধবা নারীর অধিকার প্রতিষ্ঠিত হলো।”

Previous articleBREAKING: মস্তিষ্কে রক্তক্ষরণ নিয়ে হাসপাতালে ভর্তি মন্ত্রী নির্মল মাজি
Next articleথাপ্পড় খেল পাকিস্তান, দুই ভারতীয়কে জঙ্গি ঘোষণার পাক প্রস্তাব খারিজ হল রাষ্ট্রসংঘে