শ্রমিক অসন্তোষ, তালা পড়ল ভদ্রেশ্বর নর্থব্রুক জুটমিলে

দিনের পর দিন কাজের পরেও সঠিক সময়ে বেতন মেলে না। দীর্ঘদিনের শ্রমিকদের অন্ধকারে রেখে বাইরে থেকে লোক এনে কাজ করাচ্ছে কর্তৃপক্ষ। ভদ্রেশ্বর থানার চাপদানির নর্থব্রুক জুটমিলের বিরুদ্ধে একের পর এক এমন অভিযোগ তুলে গেটে তালা লাগিয়ে দিলেন শ্রমিকরাই। শুক্রবার এই সমস্ত অভিযোগ নিয়ে জুট মিলের বাইরে বিক্ষোভ দেখান স্থায়ী-অস্থায়ী শ্রমিকরা। শ্রমিক অসন্তোষকে ঘিরে এদিন রীতিমতো উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়।

আরও পড়ুন:ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে দুর্যোগ

এই জুট মিলে কাজ করেন প্রায় ৪ হাজার শ্রমিক। মাথার ঘাম পায়ে ফেলে দিনরাত এক করে কাজ করেও তাঁরা সঠিক প্রাপ্য পান না। বহুবার এই বিষয়টি কর্তৃপক্ষের নজরে এনেছেন তাঁরা। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। অবশেষে তাঁরা গেটে তালা দেওয়ার সিদ্ধান্ত নেন ।

আরও পড়ুন :সাতসকালে শহরের বাজারগুলিতে আচমকাই হানা ইবির! তারপর যা হলো

এই কারখানার শ্রমিক শাম্মী আলমের অভিযোগ, ” বাইরে থেকে অস্থায়ী লোক নিয়ে এসে কম টাকায় কারখানায় কাজ করাচ্ছে কর্তৃপক্ষ । আমাদের কাজ দেওয়া হচ্ছে না। টাকা বকেয়া রয়েছে। কারখানা থেকে রীতিমত আমাদের বের করে দেওয়া হয়েছে।”

আরও পড়ুন:ধান চাষে দেশে প্রথম বাংলা: সোজা বাংলায় জানালেন ডেরেক

এই কারখানাতেই ২৫ বছর ধরে কাজ করছেন মনোজ চৌধুরী। তাঁর অভিযোগ, ” এতদিন কাজ করার পরেও সঠিক সময়ে টাকা পাইনি। কোনও রকম অভিযোগ জানালে আমাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ। আমাদেরকে পরিষ্কার বলা হয়েছে এখানে কাজ করতে হলে মুখ বুজে কাজ করতে হবে ।”

আরও পড়ুন:দরজা খুললেও ভক্তদের জন্য বন্ধ তারকেশ্বরের গর্ভগৃহ

দীর্ঘদিনের সমস্যার সমাধান না হওয়ায় কারখানার গেট বন্ধ করে দিতে বাধ্য হন শ্রমিকরা। অতিমারির পরিস্থিতিতে দিনের পর দিন বেতন না পেয়ে অসুবিধায় পড়েছেন এই কারখানায় কাজ করা কয়েক হাজার স্থায়ী অস্থায়ী শ্রমিক এদেন বিক্ষোভরত শ্রমিকরা পরিষ্কার জানিয়ে দেন সমস্যার সমাধান না হলে তাঁরা বৃহত্তর আন্দোলনের পথ বেছে নেবেন।

 

 

 

 

Previous articleকরোনা আক্রান্ত সহকর্মীর ভর্তিতে গড়িমসি! মেডিক্যাল কলেজে নজিরবিহীন বিক্ষোভ পুলিশকর্মীদের
Next articleবিধানসভার বর্ষাকালীন অধিবেশনে থাকছে না কোনও প্রশ্ন-উত্তর পর্ব