পাহাড়ে, সমুদ্রে যুদ্ধের মহড়া শুরু করে দিয়েছে চিন

ভারতের সঙ্গে তীব্র সীমান্ত সংঘাতের মধ্যেই লাইভ ফায়ার ড্রিল চালাচ্ছে চিন। ৪৯০০০ মিটার উচ্চতা থেকে এই ড্রিল চলছে। এর সঙ্গে সঙ্গে উত্তর-পূর্ব ও পূর্ব উপকূলে জোরদার নৌমহড়াও শুরু করে দিয়েছে চিনা নৌবাহিনী। ভারতের পাশাপাশি আমেরিকাকে টক্কর দিতে বাকযুদ্ধের পাশাপাশি সেনা মহড়া তীব্র করে যুদ্ধের উন্মাদনা তৈরি করতে চাইছে শি জিনপিং সরকার। গোটা বিশ্ব যখন করোনা মহামারির সঙ্গে লড়ছে তখন দক্ষিণ পূর্ব এশিয়ায় পরিকল্পিত আগ্রাসী নীতি নিয়ে দখলদারি কায়েম করতে নেমেছে চিনা কমিউনিস্ট পার্টি। দক্ষিণ চিন সাগর এবং তাইওয়ান ইস্যুতে আমেরিকার সঙ্গে পাঙ্গা নিতে চায় পিপলস লিবারেশন আর্মি। ফলে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ।

আরও পড়ুন- গ্রিলস-এর সঙ্গে দুঃসাহসিক অভিযানে অক্ষয়, হিংস্র প্রাণীদের সঙ্গে জঙ্গলে খিলাড়ি

ভারত এবং আমেরিকার সঙ্গে সামরিক ও রাজনৈতিক উত্তেজনা যখন তুঙ্গে তখনই এই যুদ্ধ মহড়া শুরু করে দিল বেজিং। চিনের এই বিরাট আকারের মহড়াকে আমেরিকার জন্য শক্তি প্রদর্শন বলেই মনে করা হচ্ছে।
চিনের সমুদ্র নিরাপত্তা প্রশাসন জানিয়েছে, দেশের নৌবাহিনী সোমবার থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় বহাই সমুদ্রের জিনহুয়াংদো বন্দরের কাছে প্রথম দফা নৌমহড়া শুরু করেছে। পীত সাগরের দক্ষিণাংশে মঙ্গল ও বুধবার চলবে দ্বিতীয় দফা মহড়া। এই মহড়ায় তাজা গোলা-গুলিও ব্যবহার করা হচ্ছে।

এই সামরিক মহড়ার জন্য ওই এলাকায় সব ধরনের জাহাজ চলাচল আপাতত নিষিদ্ধ করা হয়েছে। মূলত নিরাপত্তার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। জানা গিয়েছে, বেজিং চার স্তরের আলাদা আলাদা সামরিক মহড়ার পরিকল্পনা ঘোষণা করেছে। যা বহাই সাগর থেকে শুরু করে পূর্ব চীন সাগর ও পীত সাগর পর্যন্ত বিস্তৃত হবে।

আরও পড়ুন- ‘সিঙ্গুরে ঘাসচারা জন্মেছে’, ফের রাজ্য সরকারকে কটাক্ষ দিলীপের

Previous article‘সিঙ্গুরে ঘাসচারা জন্মেছে’, ফের রাজ্য সরকারকে কটাক্ষ দিলীপের
Next articleতেলেনিপাড়াকাণ্ডে ফের সরব লকেট, দেখা করলেন পুলিশ কমিশনারের সঙ্গে