মুঘলরা আমাদের হিরো না, মিউজিয়ামের নাম পরিবর্তন করে সাফাই যোগীর

ফাইল চিত্র

মুঘল মিউজিয়াম নয়, পরিবর্তে হবে ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম। সোমবার এই ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আগ্রায় নির্মীয়মান মিউজিয়ামের নামকরণ করা হবে মারাঠা বীর ছত্রপতি শিবাজীর নামে। এদিন এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

কিন্তু কেন এই বদল? যোগী আদিত্যনাথের যুক্তি, মুঘলরা আমাদের হিরো না। যেসব জায়গায় দাসত্বের চিহ্ন আছে। তা মুছে ফেলা হবে। এদিন মুখ্যমন্ত্রী টুইটারে লেখেন, “আগ্রার নির্মীয়মান মিউজিয়ামের নামকরণ করা হবে ছত্রপতি শিবাজী মহারাজের নামে। দাসত্বের ছায়া লেগে আছে, এমন কোনও কিছুর জায়গা উত্তরপ্রদেশে নেই। শিবাজী মহারাজই আমাদের হিরো। জয় হিন্দ। জয় ভারত।”

১৫২৬ থেকে ১৫৪০ সাল পর্যন্ত ও পরে ১৫৫৫ থেকে ১৮৫৭ সাল পর্যন্ত দু’দফায় ভারতে মুঘলরা শাসন করে। সেই সময়ে দিল্লি এবং আগ্রায় বেশ কয়েকটি সৌধ গড়ে তোলা হয়। যার মধ্যে উল্লেখযোগ্য আগ্রার তাজমহল এবং দিল্লির লালকেল্লা। তবে হিন্দুদের সঙ্গে মুঘল সম্রাটের সম্পর্ক কেমন ছিল তা নিয়ে ইতিহাসবিদদের মধ্যে বিতর্ক রয়েছে। যদিও উত্তরপ্রদেশে নাম বদলের এই প্রবণতা নতুন নয়। রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর গত তিন বছরে একাধিক জায়গার নাম বদল করেছেন যোগী আদিত্যনাথ। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। নাম বদল হয়েছে এলাহাবাদ স্টেশনেরও।

প্রসঙ্গত, ২০১৫ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব আগ্রায় নতুন মিউজিয়াম গড়ে তোলার পরিকল্পনা করেন। তাজমহলের কাছে ছয় একর জায়গা জুড়ে ওই জাদুঘর গড়ে তোলা হচ্ছে। নির্মাণ শুরু হয় ২০১৬ সালে। দিল্লি থেকে এই মিউজিয়ামের দূরত্ব ২১০ কিলোমিটার। এই মিউজিয়ামে প্রদর্শনী করা হবে, মুঘল আমলের সংস্কৃতি, ভাস্কর্য, চিত্রশিল্প, রান্না, পোশাক, অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ।

আরও পড়ুন-পুরুষাঙ্গ ছেদই ধর্ষণের একমাত্র শাস্তি, ইমরান খানের মন্তব্যে শুরু বিতর্ক

Previous articleদেখা নেই পদ্মার রুপোলি শস্যের, রান্নাপুজোর আগে বাজারে ইলিশের হাহাকার!
Next articleকাদা মেখে-শাঁখ বাজিয়ে করোনা দূর করতে চেয়েছিলেন, উল্টে আক্রান্ত বিজেপি সাংসদ