চাঁদের বুকে জলের হদিশ, গবেষণায় দাবি নাসার

এবার চাঁদে জলের হদিশ দিলেন নাসার বিজ্ঞানীরা। সোমবার নাসা জানিয়েছে, চাঁদের ছায়া ঘেরা হিমশীতল গর্ত ও খাতগুলোতে অনেক জল রয়েছে। তবে তরল অবস্থায় সেই জল নেই। ফলে চাইলেই পান করা যাবে না। চাঁদে যে জল আছে আসলে জমাট বাঁধা অবস্থায় রয়েছে।

নাসা জানিয়েছে, যে পরিমাণ জল চাঁদে থাকতে পারে বলে আগে মনে করা হতো, তার থেকে বেশি জল আছে। ফলে ভবিষ্যতে চন্দ্র অভিযানে গেলে মহাকাশচারীরা পানীয় জল থেকে রকেটের জ্বালানি সবই পাবেন চাঁদের বুকে। মূলত চাঁদের উত্তর ও দক্ষিণ মেরুতে এই বরফ আছে। সংশ্লিষ্ট এলাকার তাপমাত্রা হিমাঙ্কের প্রায় ১৬৩ ডিগ্রি সেলসিয়াসের কম। অর্থাৎ ওই অঞ্চলে কয়েক মিলিয়ন থেকে কয়েক বিলিয়ন বছর পর্যন্ত বরফ জমে থাকতে পারে।

নাসার লুনার রিকনেসনস অরবিট এর দেওয়া তথ্য থেকে গবেষকরা এই অঞ্চলগুলি চিহ্নিত করেছেন। তাঁরা জানিয়েছেন, কোল্ড ট্র্যাপগুলি কয়েক মিটার দীর্ঘ এবং ৩০ কিলোমিটার বা তারও বেশি প্রশস্ত। যদিও নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী, চন্দ্রপৃষ্ঠে জেসওয়াল আছে তা সহজলভ্য। কলোরাডো ইউনিভার্সিটি একদল গবেষক জানিয়েছেন, চাঁদে ৪০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বরফ জমাট বেঁধে আছে। বিজ্ঞানীদের বক্তব্য, ওই বরফের নমুনা বিশ্লেষণ করলে তাদের উৎস সম্পর্কে জানা যাবে।

আরও পড়ুন:পুজো মিটতেই ঠান্ডার আমেজ, কড়া শীতের অপেক্ষায় রাজ্য

Previous articleবিয়ের মরশুম এগিয়ে আসতেই দাম কমল সোনার, কলকাতায় কত?
Next articleসব বিদ্রোহের ইতি, সকালেই দিলীপের বাড়িতে গিয়ে ক্ষমা চাইলেন সৌমিত্র