অভিনেতা মনু মুখোপাধ্যায়ের প্রয়াণে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

বাংলার চলচ্চিত্র জগতে ফের শোকের ছায়া। রবিবার সকালে প্রয়াত হয়েছেন বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী টুইটারে লেখেন, ‘প্রবীণ থিয়েটার এবং চলচ্চিত্র অভিনেতা মনু মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকাহত। আমরা ২০১৫ সালে টেলি সম্মান পুরস্কারের আসরে তাঁকে জীবনকৃতি সম্মানে ভূষিত করেছিলাম। তাঁর পরিবার, সহকর্মী ও অনুরাগীদের প্রতি আমার সমবেদনা রইল’।

১৯৩০ সালের ১ মার্চ কলকাতাতেই জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। তাঁর বাবা ছিলেন অমরেন্দ্র মুখোপাধ্যায়। তিনি নিজেও ক্যালকাটা থিয়েটারের সঙ্গে অভিনয়ে যুক্ত ছিলেন। মনু মুখোপাধ্যায় প্রথম জীবনে থিয়েটারের প্রম্পটার হিসাবে কাজ শুরু করেছিলেন। মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’ ছবিতে তিনি প্রথম কাজ করেন। যেটি মুক্তি পেয়েছিল ১৯৫৯ সালে। মৃণাল সেন ছাড়াও সত্যজিৎ রায়ের একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। ‘মৃগয়া’, ‘জয়বাবা ফেলুনাথ’, ‘গণশত্রু’ ছবিতে অভিনয় করেছেন তিনি। সত্যজিৎ রায়ের জয় বাবা ফেলুনাথে ভণ্ডসাধু মছলিবাবার চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি। এছাড়াও সাহেব, প্রতিদান-সহ একাধিক বাংলা ছবিতে অভিনয় করেছেন তিনি। ছোট পর্দাতেই নিয়মিত দেখা গিয়েছে এই প্রবীণ অভিনেতাকে। ছোট পর্দা থেকে বড় পর্দা সর্বত্রই তাঁর দক্ষ অভিনয় বারবার দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। এছাড়াও ছয়ের দশকে সুজাতা সদন, মিনার্ভা, বিশ্বনাথ মহল, রং মহল, স্টার থিয়েটারেও কাজ করেছেন তিনি।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন অভিনেতা। ভুগছিলেন হৃদযন্ত্রের সমস্যা নিয়ে। রবিবার সকাল ৯.৩৫ মিনিটে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মনু মুখোপাধ্যায়। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। ছোট পর্দাতেও নিয়মিত অভিনয় করেছেন তিনি। তাঁর আসল নাম সৌরেন্দ্রনাথ মুখার্জি হলেও তিনি মনু নামেই বিখ্যাত ছিলেন। ১৯৪৬ সালে ভারতী বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন। আইএ পাশ করেন মহারাজা মণীন্দ্র চন্দ্র কলেজ থেকে। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছে আর্টিস্টস্ ফোরাম। তাঁর মৃতদেহ দুপুর দেড়টা পর্যন্ত বাড়িতেই ছিল। তারপর কেওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে বলে আর্টিস্টস্ ফোরামের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন-চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

Previous articleভুটান-বাংলাদেশ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি
Next articleঅনুপ্রবেশের নয়া ছক, অরুণাচলের কাছে তিনটি গ্রাম তৈরি করল চিন!