শুধু জলকামান-কাঁদানে গ্যাস, ময়না তদন্তের পরই মৃত্যু নিয়ে বিবৃতি! জানালো পুলিশ

বিজেপি’র উত্তরকন্যা অভিযানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে শুধুমাত্র জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়েছে। আজ, সোমবার বিকেলে পশ্চিমবঙ্গ পুলিশের পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, এই বিক্ষোভে অংশগ্রহণকারী একজনের মৃত্যু হয়েছে। তবে ঠিক কী কারণে তাঁর মৃত্যু হয়েছে তা এখনও পরিষ্কার নয়। ময়নাতদন্তের পর প্রকৃত কারণ জানা যাবে। অন্যদিকে, এই ঘটনার প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার উত্তরবঙ্গে ১২ ঘণ্টা বন্ধ ডাকল বিজেপি।

ঠিক দু’মাস আগের নবান্ন অভিযান প্রতিচ্ছবি ফুটে উঠল শিলিগুড়িতে বিজেপির উত্তরকন্যা অভিযানে। বেধে যায় ধুন্ধুমার কাণ্ড। বিজেপির অভিযানে বাধা দিলেই পুলিশকে করে ইটবৃষ্টি, ব্যারিকেড ভাঙার চেষ্টা, অগ্নিসংযোগ! পাল্টা বিজেপি কর্মী সমর্থকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, জল কামান, লাঠিচার্জ করল পুলিশ। অবরুদ্ধ শিলিগুড়ি। উত্তেজনা চরমে। সবচেয়ে বেশি উত্তেজনা ছড়িয়েছে তিনবাত্তি মোড়ে। সেখানে পুলিশের বেশ কয়েকটি ব্যাকিকেড ভেঙে এগিয়ে যায় বিজেপির একটি বিশাল মিছিল। এরপর পুলিশ বাধা দিলে শুরু হয়ে যায় খণ্ডযুদ্ধ। এই ঘটনায় ইতিমধ্যেই পুলিশ কর্মী ও আধিকারিক আক্রান্ত হয়েছেন। জঘম বিজেপির একাধিক কর্মীও। বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় কাঁদানে গ্যাসের জন্য অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগ করেছে গেরুয়া শিবির। একইসঙ্গে উলেন রায় নামক এক বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেটে, এমনটাও অভিযোগ উঠেছে।

আরও পড়ুন- কৃষকদের ভারত বনধের আগে সব রাজ্যকে স্বরাষ্ট্র মন্ত্রকের ‘অ্যাডভাইজারি’, শুরু বিতর্ক

এদিকে, বিজেপির নবান্ন অভিযানের সময় পুলিশের বিরুদ্ধে উঠেছিল জল কমানে কেমিক্যাল ও রং ব্যবহারের অভিযোগ। উত্তরকন্যা অভিযানেও উঠল সেই একই অভিযোগ। অভিযোগ উঠেছে, বিজেপির মিছিল আটকাতে তিনবাত্তি মোড়ে যে ব্যারিকেড দেওয়া হয়েছে তাতে ব্যবহার করা হয়েছে মোবিল ও গ্রিজ। আন্দোলনকারীরা যাতে এই ব্যারিকেড টপকাতে না পারে সেই জন্যে এই ব্যবস্থা নিয়েছে পুলিশ। আর কেমিক্যালের এই ব্যবহার নিয়েই ফের বিতর্ক দানা বেঁধেছে।

 

আরও পড়ুন- অতীতের বহু আইন এখন অচল, কেন বললেন মোদি?

Previous articleঅতীতের বহু আইন এখন অচল, কেন বললেন মোদি?
Next articleমমতাকে ব্ল্যাকমেল করা যাবে না, নাম না করে দলের বিদ্রোহীদের বার্তা ফিরহাদের