কাল থেকে জাঁকিয়ে শীত কলকাতায়, ১০ ডিগ্রির নীচে নামতে পারে পারদ

শীতকাল চললেও তেমনভাবে এখনও শীত নেই কলকাতায়। আর সেই কারণেই মন খারাপ শহরবাসীর। কিন্তু মন ভালো করার খবর শোনাচ্ছে হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২-১৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে চলে আসতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ১০ ডিগ্রির নীচে চলে যেতে পারে সর্বনিম্ন তাপমাত্রা। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা ডঃ জি সি দাস মঙ্গলবার জানিয়েছেন, বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা কমবে বলে তাঁরা আশা করছেন। কনকনে শীত পড়ার সম্ভাবনা বেশি শনি ও রবিবার। এই দফায় চার-পাঁচদিন ভালো শীতের আমেজ থাকতে পারে।

উত্তর ভারতের দিক থেকে আসা কনকনে ঠান্ডা উত্তুরে হাওয়া সক্রিয় হলে রাজ্যে তার প্রভাব পড়ে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে পশ্চিম হিমালয়ের কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে তুষারপাত হয়। ঝঞ্ঝা সরে গিয়ে তুষারপাত বন্ধ হওয়ার পর উত্তুরে হাওয়া সক্রিয় হয়। ইতিমধ্যে উত্তুরে হাওয়ার প্রভাব পড়তে শুরু করেছে উত্তর ভারতে। তবে উত্তুরে হাওয়ার প্রভাব এখনও পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে পড়েনি।

আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, মধ্যপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত আছে। সেটি সরে গেলেই উত্তুরে হাওয়ার এদিকে আসার পথ খুলে যাবে। এই ঘূর্ণাবর্তটির জন্য ঝাড়খণ্ড ও রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলির কোথাও কোথাও কিছুটা বৃষ্টিও হতে পারে। বৃষ্টির পর আকাশ পরিষ্কার হলেই তাপমাত্রা কমবে। কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা না থাকলেও ঘূর্ণাবর্তর প্রভাবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়েছে। এই কারণে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রির আশপাশে থাকছে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। কলকাতায় এবারের শীতে এখনও পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির আশপাশে এসেছিল। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির আশপাশে রয়েছে।

আরও পড়ুন-ফের রাজ্যপালের নিশানায় রাজ্য সরকার

Previous articleবিধায়ক পদে ইস্তফা দিলেন শুভেন্দু, গৃহীত হচ্ছে না পদত্যাগপত্র
Next articleঅভিষেক-পিকের সঙ্গে দেখা করতেই কি কলকাতায় বিনয়-অনীতরা: কিশোর সাহার কলম