তারকার রাজনীতি: অতীতের বিজেপিতে যাওয়া ‘অপমানিত’ একঝাঁক বাঙালি শিল্পী

একুশের বিধানসভা নির্বাচনের পূর্বে রাজনীতিতে যোগ দেওয়ার ঢল নেমেছে তারকা শিবিরের। বঙ্গে পরিবর্তনের লক্ষ্য নিয়ে ইতিমধ্যেই বিজেপিতে(BJP) যোগ দিয়েছেন মিঠুন চক্রবর্তী, যশ দাশগুপ্ত, শ্রাবন্তী চক্রবর্তী, পায়েল সরকারের মত জনপ্রিয় মুখ। তবে বিজেপিতে বাঙালি তারকার ভিড় এই প্রথমবার নয়। এর আগেও ‘উন্নত ভারত গড়ার’ স্বপ্ন নিয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন একাধিক বাঙালি তারকা। যে তালিকায় ছিলেন পিসি সরকার(PC Sarkar), বাপি লাহিড়ী(Bappi Lahiri), কুমার শানু(Kumar Sanu), নিমু ভৌমিক(Nimu Bhowmik), জর্জ বেকার(George Baker), জয় বন্দোপাধ্যায়(Joy Banerjee) মত ব্যাপক জনপ্রিয় বাঙালি মুখ। তবে আজ কেমন আছেন তারা? খোঁজ নিয়ে দেখা গেল এরা সকলেই হয় বিজেপি ছেড়ে দিয়েছেন, না হয় দলে কোণঠাসা হয়ে ইস্তফা দিয়ে রাজনীতি থেকে সম্পূর্ণরূপে সরে গিয়েছেন।

এক ঝলকে দেখে নেওয়া যাক তারই কিছু টুকরো ছবি…

পিসি সরকার: ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন জাদুর সম্রাট পিসি সরকার। বারাসাত লোকসভা কেন্দ্র থেকে বিজেপির প্রার্থীও হন তিনি। তবে হারের পর আর গেরুয়া শিবির খোঁজ নেয়নি তাঁর। সম্প্রতি সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘আমি বিশ্বের শতাধিক দেশে অনুষ্ঠান করেছি। বহু সম্মান পেয়েছি। তবে দেশে ফিরে দেখলাম আমার মা খেতে পায় না। এই মা হল আমার দেশ। ওরা বলেছিল দেশের উন্নতি করবে ওদের খুঁজে পাওয়া যাচ্ছে না। সবাইকে ঠকিয়ে তোমার নিজের অনেক উন্নতি হয়েছে।’

নিমু ভৌমিক: ২০১৪ সালে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ থেকে বিজেপি প্রার্থী করেছিল নিমু ভৌমিককেও। তবে বর্তমানে বিজেপির সঙ্গে সব সম্পর্ক ত্যাগ করে চলে এসেছেন জনপ্রিয় এই অভিনেতা। পাশাপাশি বিজেপির বিরুদ্ধে অভিযোগ তুলেছেন তাঁকে অসম্মান করার। সংবাদমাধ্যমকে নিমু ভৌমিক বলেন, বিজেপিতে তাকে আড়ালে রেখে কাজ করা হতো। শেষের দিকে তাঁকে চূড়ান্ত অসম্মান করা হয় বলেও অভিযোগ করেন তিনি।

বাপি লাহিড়ী: ২০১৪ সালে হুগলি শ্রীরামপুর থেকে বিজেপি প্রার্থী হয়েছিলেন জনপ্রিয় সংগীতশিল্পী বাপি লাহিড়ী। সংবাদমাধ্যমকে বাপি জানান, বিজেপি ছেড়ে দিয়েছেন তিনি। প্রকাশ্যে অবশ্য বিজেপিকে দোষারোপ না করেই বাপি বলেন, আমাকে প্রায়শই আমেরিকায় যাতায়াত করতে হয়। সেই কারণে আমার মনে হলো না আর আমার রাজনীতিতে যাওয়া উচিত।

কুমার শানু: বিজেপিতে যোগ দেওয়া আরো এক জনপ্রিয় সঙ্গীত শিল্পী হলেন কুমার শানু। একটা সময় খোদ অমিত শাহের হাত ধরে বিজেপিতে যোগ দেন তিনি। তবে এখন তিনি রাজনীতি ছেড়ে সম্পূর্ণরূপে বেরিয়ে এসেছেন। সংবাদমাধ্যমের সামনে বিজেপির বিরুদ্ধে সরব হয়ে তিনি বলেন, ‘আমার স্বেচ্ছাসেবী সংস্থায় দুঃস্থ বাচ্চাদের যাতে কিছু সাহায্য হয় তার জন্য বিজেপিতে যোগ দিয়েছিলাম আমি। তবে কোনওরকম সাহায্য আসেনি। পরে আমি সিদ্ধান্ত নেই রাজনীতিতে থাকবো না। বিজেপিও ছেড়ে দেই।’

আরও পড়ুন:এপ্রিল ফুল হবে বিজেপি: ডেবরার রোড শো-এ জনজোয়ারে ভেসে বললেন অভিষেক

জয় বন্দ্যোপাধ্যায়: তালিকাটা অবশ্য এখানেই শেষ নয়। একটা সময় বঙ্গ বিজেপির অন্যতম জনপ্রিয় মুখ হিসেবে উঠে এসেছিলেন অভিনেতা জয় বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি একুশের বিধানসভা নির্বাচনে প্রার্থী তালিকায় তার নাম দেখা যায়নি। উল্টে টিকিট নিয়ে দলীয় নেতাদের সঙ্গে কথা বলতে গেলে তাকে অপমান করা হয় বলে অভিযোগ করেন তিনি। সম্প্রতি সংবাদমাধ্যমকে জয় বলেন, তিনি যখন টিকিটের কথা বলতে গিয়েছিলেন বিজেপি পার্টি অফিসে। তখন শিবপ্রকাশজি নাকি তাঁকে বলেন ‘আভি তুম শো যাও’। এই তালিকায় রয়েছেন আরেক অভিনেতা জর্জ বেকার।

সবশেষে এটাই বলা যায়, তারকা মুখ ব্যবহার করে নির্বাচনে বাজি মারতে বরাবরই অভ্যস্ত গেরুয়া শিবির। অবশ্য লাভের গুড় খাওয়ার পর সেই তারকা নেতাদের দিকে ফিরেও তাকান না শীর্ষ নেতৃত্ব। পূর্বে বিজেপিতে যোগ দেওয়া একাধিক এমন একাধিক বাঙালি তারকারাই তার উল্লেখযোগ্য উদাহরণ।

Advt

Previous articleঅপছন্দের প্রার্থী, বিজেপি ছাড়লেন নদিয়ার ১৭ জন কর্মী
Next articleনন্দীগ্রামের বামপ্রার্থী মীনাক্ষীর সমর্থনে কী লিখলেন তরুণ মজুমদার?