মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পরেই ভুয়ো ভিডিওর চক্রান্ত ফাঁস করে দিল রাজ্য পুলিশ

মুখ্যমন্ত্রী শনিবারই বিধানসভায় দাঁড়িয়ে ফেক বা ভুয়ো ভিডিও নিয়ে অভিযোগ করেছিলেন। নাম না করে কাঠগড়ায় তুলেছিলেন বিজেপির আইটি সেলকে। তেমনই একটি ভুয়ো ভিডিও শুক্রবারই সামনে এলো। ভুয়ো ভিডিওর চক্রান্ত ফাঁস করল খোদ কলকাতা পুলিশ। দুটি ফেসবুক পোস্ট করে পুলিশ স্পষ্ট দেখিয়ে দিয়েছে চক্রান্ত কত গভীরে। একই ভিডিও এক সপ্তাহের ব্যবধানে দু’বার পোস্ট করা হয়েছে। উদ্দেশ্য ভোট পরবর্তী যে বিক্ষিপ্ত হিংসা চলছে সেই আগুনে ঘি ঢালা এবং রাজ্য সরকারের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করা।

প্রথমবার ভিডিওটি পোস্ট করা হয় ২৭ এপ্রিল। ভিডিয়োটি পোস্ট করেন রহমত আলি হেলালি নামে এক ব্যক্তি। আলি নিজেকে বাংলাদেশের সিলেটের বাসিন্দা বলে জানিয়ে বলেছে ভিডিও ভোলার দৌলতখান এলাকার। তার দাবি, মুসলিম যুবকের সঙ্গে হিন্দু তরুণীর বিয়ে নিয়ে সেটি গণ্ডগোল সংক্রান্ত ভিডিও।

আরও পড়ুন- শপথ নিয়েই ‘অশোকদা’র বাড়িতে শঙ্কর, পাহারায় বিজেপি নেতারা

এরপর ৬ মে ওই ভিডিওটি পোস্ট করা হয় মাহি বৈষ্ণব নামে এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে। এবার দাবি আরও মারাত্মক। পোস্টে দাবি করা হয়, দিনের আলোয় এক দল সমাজবিরোধী এক তরুণীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে খুন করেছে। সঙ্গে লেখা হয়, ‘বাংলায় আসলে মানুষ থাকে না, শয়তানের বাস। বাংলার মানুষ এই ঘটনায় খুশি। বলছেন, যা হয়েছে ঠিক হয়েছে।’ মাহি বৈষ্ণবের অ্যাকাউন্টটির পোস্টিং এরিয়া হিসাবে দেখা গিয়েছে রাজস্থানের ঝালওয়ার জেলা। এই অ্যাকাউন্ট আসলে কাদের তার খোঁজ চলছে। ফেসবুকে পোস্টটি ৩২৮ জন শেয়ার করেছেন।

নেটমাধ্যমে ভুয়ো খবর ছড়ানো নিয়ে মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পরেই শনিবারই সিআইডি জানায়, ভুয়ো খবর এবার জানতে পারলেই গ্রেফতার করা হবে অভিযুক্তদের। কোনও ব্যক্তির কাছে সূত্র থাকলে সরাসরি গোয়েন্দাদের তা জানাতেও বলা হয়। আর এই ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই নেট মাধ্যমে মিথ্যাচার, ভুয়ো ভিডিও পোস্টের খবর সামনে নিয়ে এলো রাজ্য পুলিশ। দেখার বিষয়, এর পিছনের আসল চক্রান্তকারীরা ধরা পড়ে কিনা!

আরও পড়ুন- কোভিড টেস্ট করাতে ‘দুয়ারে পুরসভা’, এক ফোনেই মিলবে পরিষেবা

Advt

Previous articleশর্তসাপেক্ষে করোনায় মৃতের দেহ পাবে পরিবার, নয়া সিদ্ধান্ত রাজ্যের
Next articleশুধু টিকা নয়, এবার করোনা মোকাবিলায় আসতে চলেছে খাওয়ার ওষুধ