ইয়াস আছড়ে পড়ার কাউন্টডাউন শুরু, দিঘায় ১১০কিমি বেগে প্রবল হাওয়া

চন্দন বন্দ্যোপাধ্যায়

রীতিমতো ইয়াস আছড়ে পড়ার কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে । স্থলভাগের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় যশ ৷ সকাল ১১টা থেকে ১২টার মধ্যে ওড়িশার ধামরা ও বালাসোরের মধ্যে আছড়ে পড়বে যশ ৷ এ রাজ্যে ঘূর্ণিঝড়ের দাপট বেশি পড়বে পূর্ব মেদিনীপুরে ৷ সেইসময় ঝড়ের বেগ থাকতে পারে ১৪৫ কিমি প্রতি ঘণ্টা ৷

দিঘার বিভিন্ন এলাকায় ভোররাত থেকে দমকা হাওয়া ও বৃষ্টি শুরু হয়েছে । হাওয়ার গতিবেগ ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

সি বিচের সাইটে পুলিশি টহল চলছে । যাতে সমুদ্রের দিকে কেউ না আসতে পারে ৷ওল্ড দিঘায় ব্যাপক হারে জলোচ্ছ্বাস দেখতে পাওয়া গিয়েছে । প্রায় ১০ ফুট উপরে ঢেউ আছাড় খেয়ে পড়ছে ৷ জলমগ্ন ওল্ড দিঘা নেহেরু মার্কেট ।

গতবছর আমফানের মোকাবিলার জন্যে সেভাবে তৈরি ছিল না রাজ্য । জেলা-সহ সমস্ত উপকূলবর্তী এলাকায় ছিল না পর্যাপ্ত বিপর্যয় মোকাবিলা দল । ফলে প্রবল ক্ষতির সম্মুখে পড়তে হয়েছিল । সেই ভুল যাতে আর না হয় তাই এই বছর সুপার সাইক্লোন যশের মোকাবিলার জন্য এনডিআরএফের টিম, এসডিআরএফ টিম এবং রয়েছে ভারতীয় নৌবাহিনীর দলের পাশাপাশি অবশেষে সংযোজন করা হয়েছে সেনাবাহিনীকেও ।

মঙ্গলবার রাতে যশের মোকাবেলার জন্য দিঘায় নামল সেনাবাহিনী । ৬০ জনের একটি দল নিউ দিঘার একটি হোটেলে ওঠে । সেনাবাহিনীর কাছে রয়েছে গাছ কাটার মেশিন । বড় বড় মই-সহ অন্যান্য উন্নত মানের উদ্ধারের সরঞ্জাম ।

 

আরও পড়ুন- প্যানিক অ্যাটাক: বুদ্ধদেবের সঙ্গে একই হাসপাতালে মীরাও

Advt

Previous articleসুন্দরবনে নদী বাঁধ ভাঙনের আশঙ্কা, মাল্টি পারপাস সাইক্লোন শেল্টার মানুষের ভিড়
Next articleএগিয়ে এলো ল্যান্ডফলের সময় , সকাল ১০টাতেই ওড়িশার ধামরায় আছড়ে পড়বে সুপার সাইক্লোন ইয়াস