অ্যাপে প্রযুক্তিগত ত্রুটি, ৪৫ ঊর্ধ্বদের টিকাকরণের স্লট বুকিং পিছোল

অ্যাপে প্রযুক্তিগত ত্রুটি। তাই ৪৫ ঊর্ধ্ব বয়স্কদের টিকাকরণের স্লট বুকিং পিছোল কলকাতা পুরসভা। আগামীকাল অর্থ্যাৎ শুক্রবার থেকে শুরু হবে কোভিশিল্ডের প্রথম ডোজের স্লট বুকিং।পুর প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ জানিয়েছেন, কাল সকাল ১১টা থেকে স্লট বুকিং শুরু হবে। এরপর শনিবার থেকেই মিলবে কোভিশিল্ডের প্রথম ডোজ।
টিকা নেওয়ার ক্ষেত্রে লাইনে না দাঁড়িয়ে ৪৫ ঊর্ধ্ব নাগরিকদের টিকাকরণের জন্য অভিনব উদ্যোগ এনেছে কলকাতা পুরসভা। শুধুমাত্র ৮৩৩৫৯৯৯০০০ নম্বরে হোয়াটসঅ্যাপে ইংরেজিতে “Hi” লিখে পাঠাতে হবে। তারপরই ওই নম্বরে নাম, আধার ও ফোন নম্বর দিয়ে মেসেজের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। সেইসঙ্গে জানাতে হবে ওয়ার্ড নম্বর। উত্তরে কলকাতা পুরসভা জানাবে কবে, কখন, কোন কেন্দ্রে গেলে ভ্যাকসিন মিলবে। তবে পুরসভার তরফে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের মাধ্যমে নির্ধারিত সময়ে স্লট বুকিং ছাড়া কোনও ভ্যাকসিন মিলবে না।
বুধবার কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের সদস্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এমন অভিনব সিদ্ধান্ত নেন ফিরহাদ হাকিম।বৈঠকে আজ থেকেই এই টিকাকরণ শুরু করার কথা ছিল কলকাতা পুরসভার। বলা হয়েছিল, সকাল ৮ থেকে দুপুর ২টো পর্যন্ত হকার ও পরিবহণ কর্মীদের ভ্যাকসিনেশন। এরপর দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত সাধারণ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু অ্যাপে প্রযুক্তিগত ত্রুটি থাকায় কাল থেকে শুরু হবে স্লট বুকিং। মোট ১০২ টি কেন্দ্র থেকে টিকা দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু ৯৬টি সেন্টারের নাম অ্যাপে তালিকাভুক্ত করা হয়নি। সেটি আজই তালিকাভুক্ত করা হবে। এরপরই কাল থেকে করা যাবে স্লট বুকিং।
প্রসঙ্গত, কো-উইন অ্যাপের পরিসংখ্যান অনুযায়ী , এখনও পর্যন্ত দেশে মোট ৪ কোটি ২২ লক্ষ ২৭ হাজার ৮৪২ জন ভ্যাকসিনের দু’টি ডোজ পেয়েছেন। ১৮ ঊর্ধ্ব সবাইকে ভ্যাকসিন দিতে হলে, ৯৫ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে হবে।কিন্তু এখনও পর্যন্ত তাঁর চার দশমিক ৪৪ শতাশের টিকাকরণ হয়েছে। এদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল দেশের স্বাস্থ্যব্যবস্থা। তাই করোনাকে মোকাবিলা করতে একমাত্র রাস্তা টিকাকরণ, বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু ভারতে যে গতিতে টিকাকরণ হচ্ছে তা আদৌ সন্তোষজনক নয় বলেই মনে করেছেন তাঁরা। টিকাকরণের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

Advt

Previous articleঅতীত থেকে শিক্ষা নিয়ে ইয়াসের তাণ্ডবেও বড় ক্ষতি এড়াল ওড়িশা
Next articleনারদ-মামলায় রাজ্য সরকারকে পক্ষভুক্ত করতে চায় CBI