বিয়ের আগে পাত্র-পাত্রীর বয়স যাচাই চায় সংসদীয় কমিটি

খায়রুল আলম , ঢাকা

দেশে বাল্য বিবাহ বন্ধে জাতীয় পরিচয়পত্র সার্ভারের মাধ্যমে পাত্র-পাত্রীর বয়স যাচাইয়ের প্রস্তাব এসেছে। এক্ষেত্রে এনআইডি সার্ভারের তথ্য ব্যবহার করে বিয়ের কাজী নিজের তথ্য ও বিয়ে প্রার্থীদের তথ্য ইনপুট দিয়ে বিয়ের ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ গ্রহণের পদ্ধতি চালু করার প্রস্তাব করা হয়েছে। রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সংসদের এসপিসিপিডি প্রকল্পের সদস্য ও সাবেক চিফ হুইপ আসম ফিরোজ এই প্রস্তাব দিয়েছেন।
জানা গিয়েছে, আসম ফিরোজ বাল্য বিবাহ বন্ধে তথ্য ও প্রযুক্তির ব্যবহার বাড়ানোর প্রসঙ্গ টেনে ওই প্রস্তাব দেন। তিনি বাল্য বিবাহ বন্ধে গ্রামভিত্তিক সচেতনতা কার্যক্রম চালু করার প্রস্তাব দেন। তিনি নারী নির্যাতন বন্ধে থানার একজন মহিলা কর্মকর্তাকে দায়িত্ব দেওয়ার পাশাপাশি প্রতিটি জেলায় অন্তত একটি করে ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপনের প্রস্তাব করেন। এ ছাড়া তিনি মাদক দমনে প্রতিটি থানায় একজন অফিসার নির্ধারণ করে দেওয়ারও প্রস্তাব করেন। এ বিষয়ে আসম ফিরোজ বলেন, বিয়ের পাত্র-পাত্রীর বয়স প্রমাণে এনআইডি যাচাইসহ বেশ কিছু প্রস্তাব তিনি এবঘ এসপিসিপিডি সদস্যরা দিয়েছেন। সংসদীয় কমিটি তাদের বক্তব্য শুনেছেন। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে বলে আমাদের বলেছেন।
জানা গিয়েছে, বৈঠকে বাল্যবিবাহ প্রতিরোধ এবং যৌন হয়রানি বন্ধে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপ উপস্থাপন করা হয়। বিএপিপিডি’র প্রতিনিধি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যদের পরামর্শ বিষয়ক কর্মশালায় বাল্যবিবাহ প্রতিরোধ এবং যৌন হয়রানি বন্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেওয়া হয়।

advt 19

 

Previous articleবিক্ষোভরত কৃষকদের পিষে দিল বিজেপি মন্ত্রীর ছেলে, মৃত ৪
Next articleগোটা রাত হেফাজতেই কাটালেন শাহরুখ-পুত্র