Hate Speech রুখতে কড়া আইনের দাবি জানিয়ে শাহকে চিঠি কংগ্রেস নেতা আনন্দ শর্মার

হেড স্পিচ(hate speech) বা ঘৃণা ছড়ানো মূলক বক্তব্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে এবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে(Amit Shah) চিঠি দিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী সমিতির অধ্যক্ষ(Chairman of the parliamentary standing committee on Home affairs) তথা কংগ্রেস নেতা আনন্দ শর্মা। স্বরাষ্ট্রমন্ত্রীকে(Home Minister) লেখা চিঠিতে তিনি আবেদন জানিয়েছেন, ঘৃণা ছড়ানো মূলক মন্তব্যের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে আইপিসি(IPC) ও সিআরপিসি(CRPC)-তে সংশোধন আনা হোক। চিঠিতে তিনি আবেদন জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রক দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিব ও পুলিশ প্রধানদের নির্দেশ দিক ঘৃণা ছড়ানো মূলক মন্তব্য করা ব্যক্তির বিরুদ্ধে যেন দ্রুত এবং কঠোর পদক্ষেপ নেওয়া হয়।

অমিত শাহকে লেখা চিঠিতে কংগ্রেস নেতা আনন্দ শর্মা আবেদন জানিয়েছেন, এই ধরনের ভাষণ নাগরিক সমাজের একটি বর্গকে লক্ষ্য করে দেওয়া হয়ে থাকে। যার জেরে সমাজের স্বাভাবিক ধারা ব্যাহত হয়। এই ধরনের হিংসাত্মক ও ঘৃণা ছড়ানো মূলক বক্তব্য মূলত সংখ্যালঘু ও মহিলাদের উদ্দেশ্য করে দেওয়া হয়ে থাকে। যার ফলে নিরাপত্তাহীনতা ও অবিশ্বাসের বাতাবরণে তৈরি হয়। যা অত্যন্ত চিন্তাজনক বিষয়।

আরও পড়ুন:Amar Jawan Jyoti: ৫০ বছর পর নিভতে চলেছে ‘অমর জওয়ান জ্যোতি’-এর অগ্নিশিখা, সরব বিরোধীরা

স্বরাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে আনন্দ শর্মা আরও দাবি করেছেন, হিংসাত্মক ও বিদ্বেষ মূলক ভাষণ জাতি- ধর্মের ভিত্তিতে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতাকে ইন্ধন দেওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। অবিলম্বে যদি এই ঘটনার ওপর রাশ টানা না হয় তাহলে আইনের শাসন দুর্বল হয়ে যাবে। নাগরিক জীবনের মৌলিক অধিকার, স্বাধীনতা ও আত্মসম্মানের জন্য বিপদের হয়ে উঠবে।

Previous articleমোদি সরকারের ডিজিটাল ইন্ডিয়ায় অনলাইন প্রতারণা দেড় লক্ষ! রিপোর্ট আরবিআইয়ের
Next articleT20 বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের অভিযান