ইউক্রেনে পাক পড়ুয়াদের ত্রাতা হয়ে উঠল ‘তেরঙ্গা’, সীমান্ত পেরতে অস্ত্র ভারতের পতাকা

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন(Ukraine) থেকে দেশে ফিরতে মরিয়া পড়ুয়ারা। তবে শুধু ভারতীয়(Indians) নয়, চরম সমস্যায় পাকিস্তান-তুরস্কের পড়ুয়ারাও। ভারতীয়দের উদ্ধার করতে সরকার কোমর বেঁধে মাঠে নামার পর এবার ভারতের দৌলতেই কার্যত মৃত্যুর মুখ থেকে ফিরে আসতে পারছে প্রতিবেশি পাকিস্তানের(Pakistan) পড়ুয়ারাও। শুনতে অবাক লাগলেও প্রকাশ্যে এল এমনই চাঞ্চল্যকর খবর। ভারতের জাতীয় পতাকাকে(Indian National Flag) ব্যবহার করে ইউক্রেন থেকে বেরিয়া আসতে সফল হচ্ছে পাকিস্তান ও তুরস্কের বহু পড়ুয়া।

সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, ভারত তো বটেই ‘তেরঙ্গা’ পতাকাকে বর্ম করে ইউক্রেন থেকে বেরিয়ে আসছে হাজার হাজার পাকিস্তানি পড়ুয়া। সম্প্রতি ইউক্রেন সীমান্ত পার হয়ে রোমানিয়ার রাজধানী বুকারেস্টে পৌঁছেছে ভারতীয় পড়ুয়াদের একটি দল। ওই পড়ুয়ারা জানায়, “ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্যই দ্রুত সীমান্ত পার করার অনুমতি পায় পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। আমরা বাড়ির পর্দা ছিঁড়ে রং মাখিয়ে তেরঙ্গা তৈরি করেছিলাম।” সীমান্ত পার হতে এই পতাকা কার্যকরী হয়ে উঠছে। শুধু ভারতের পড়ুয়া নয়, তেরঙ্গা ব্যবহার করে ইউক্রেনের সীমান্ত পেরিয়ে আসছে পাকিস্তান, তুরস্কের মতো দেশের পড়ুয়ারাও। তবে সীমান্ত পার হতে পেরে ভারত সরকারের প্রশংসা করে এক পড়ুয়া জানান, “সরকার আমাদের সাহায্য করছে। তবে উদ্ধারকারী বিমানের সংখ্যা আরও বাড়িয়ে তোলা উচিত। রোমানিয়ায় ভারতীয়রা কিছুটা সমস্যার সম্মুখীন হয়েছেন। এই বিষয়ে পদক্ষেপ করা উচিত ভারতের দূতাবাসের।”

আরও পড়ুন:কিভ ছেড়েছেন ভারতীয়রা, ২৬টি উড়ানে তিনদিনে নাগরিকদের দেশে ফেরানো হবে

এদিকে ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের উদ্ধার করতে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে ভারত সরকার। নয়াদিল্লির কূটনৈতিক পদক্ষেপের ফলে ভারতীয়দের বিনা ভিসায় প্রবেশের অনুমতি দিয়েছে পোল্যান্ড। ইতিমধ্যে পড়শি দেশগুলি থেকে বিশেষ বিমানে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে আসরে নেমেছে ভারতীয় বায়ুসেনাও। ইউক্রেনের উদ্দেশে ত্রাণ নিয়ে রওনা দিয়েছে এয়ারফোর্সের সি-১৭ পণ্যবাহী বিমান। আগামী দুই থেকে তিনদিনে এমন ২৬টি বিশেষ বিমান চালাবে নয়াদিল্লি।

Previous articleKharagpur: দিলীপ ঘোষের খাসতালুক খড়্গপুর পুরসভায় সবুজ ঝড়
Next articleপাহাড়ে শূন্য বাম – বিজেপি, দার্জিলিং পুরসভা দখল হামরো পার্টির