Ukraine Russia: লাগাতার হামলার মাঝেই আজ ফের মুখোমুখি বৈঠকে রাশিয়া-ইউক্রেন

রুশ সেনার মুহুর্মুহু গোলাবর্ষণে বিধ্বস্ত ইউক্রেনের খেরসন। এরপরই রাশিয়া দাবি করে, খেরসেন দখল করেছে তারা। পরে ইউক্রেনের তরফেও এ ব্যাপারে নিশ্চিত করা হয়। অন্যদিকে কিভ দখলেও মরিয়া রাশিয়া। যুদ্ধের অষ্টম দিনে স্কুল থেকে হাসপাতাল-মেট্রো স্টেশন সর্বত্রই গোলা বর্ষণ করছে রুশ সেনা। বুধবার রাতে পরপর বিস্ফোরণে কেঁপে ওঠে কিভ। মাত্র ১৫ মিনিটের মধ্যে ৪টি বড় বিস্ফোরণ হয় সেখানে। এরইমধ্যে রাশিয়া ও ইউক্রেন আরও একবার আলোচনার টেবিলে মুখোমুখি বসতে চলেছে। বৃহস্পতিবার বেলারুশে বৈঠকে বসতে চলেছে উভয় দেশ।

আরও পড়ুন:Ukraine Russia War:উদ্বেগ কাটিয়ে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিমান

পুতিনের এক শীর্ষ সহযোগী জানিয়েছেন, বৃহস্পতিবার এই বৈঠকের জন্য বেলারুশে পৌঁছবে একটি প্রতিনিধি দল।রাশিয়ের তরফে দলের নেতৃত্বে থাকবেন ভ্লাদিমির মেন্ডেস্কি। বুধবার সন্ধেয় তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন, ইউক্রেনের প্রতিনিধি দল ইতিমধ্যেই কিভ থেকে রওনা দিয়েছে বলে খবর। আশা করি বৃহস্পতিবার আলোচনা হবে। রুশ প্রতিনিধি দলের প্রধানের দাবি, পোল্যান্ডের সীমান্ত সংলগ্ন বেলারুশের অন্তর্ভূক্ত একালায় আলোচনায় বসার ব্যাপারে দুই পক্ষই সহমত হয়েছে।


অন্যদিকে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির দফতরের তরফে তাদের প্রতিনিধি দল বেলারুশের দিকে রওনা দিয়েছে বলে জানানো হয়েছে। যদিও তারা কখন পৌঁছাবে সেব্যাপারে কিছুই জানানো হয়নি। তবে এব্যাপারে নিশ্চিত যে দুপক্ষের মধ্যে আজই বৈঠক হতে চলেছে।

Previous articleVisvabharati-agitation : তিন দিন ধরে লাগাতার ছাত্রবিক্ষোভ বিশ্বভারতীতে, অসুস্থ রেজিস্ট্রার
Next articleরাজ্যপাল-মুখ্যসচিব বৈঠকে কাটল জট: রাতে নয়, ৭ মার্চ দুপুরেই বিধানসভা অধিবেশন