৩১ মার্চের আগে সেরে রাখুন এই কাজগুলি, নাহলে সমস্যায় পড়তে হতে পারে

আর মাত্র কয়েকটা দিন। তারপরই শুরু হতে চলেছে নয়া অর্থবর্ষ। আর সেই সঙ্গেই কার্যকরী হচ্ছে একাধিক নিয়ম। যেসব ব্যাঙ্কে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়েছে, সেগুলির ক্ষেত্রে বিভিন্ন নিয়মে আসছে পরিবর্তন। যার মধ্যে রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেখানেও একাধিক নিয়মে বদল আসছে। তাই ৩১ মার্চের মধ্যেই সেরে নিন ব্যাঙ্কের যাবতীয় কাজ। নাহলে বিপদে পড়তে পারেন আপনিও। সেইসঙ্গে ভারতের বৃহত্তম ব্যাঙ্কও কিছু শর্ত লাঘু করেছে।এগুলি হল-

ফের গ্রাহকদের সতর্ক করে বার্তা জারি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। ৩১ মার্চের মধ্যে PAN Card-এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতে বলেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।স্টেট ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, প্রতিষ্ঠানের অবিচ্ছিন্ন পরিষেবা পেতে PAN-Aadhaar link করতেই হবে গ্রাহককে। নতুবা সমস্যা বাড়বে স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই এই বিষয়ে ট্যুইট করেছে SBI।

আরও পড়ুন:চলতি মাসেই পরপর ৪ দিন বন্ধ ব্যাঙ্ক! শীঘ্রই সেরে ফেলুন যাবতীয় কাজ

ব্যাঙ্ক জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে এই কাজ না করলে ভুগতে হবে গ্রাহকদের। সেই ক্ষেত্রে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে আপনার প্যান কার্ড। এমনকী কিছু বিশেষ লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড ইন্যাক্টিভ থাকার ফলে অসুবিধা হবে গ্রাহকদেরই।

এছাড়াও যে কাজগুলি সেরে রাখতে হবে সেগুলি হল-

ট্যাক্স সেভিং অপশন’-র সুযোগ
চলতি অর্থবর্ষে (২০২১-২২) যাঁরা পুরনো কর কাঠামোর আওতায় কর দিতে চলেছেন, তাঁরা ৩১ মার্চ পর্যন্ত ‘ট্যাক্স সেভিং অপশন’ পাবেন। অর্থাৎ করদাতাদের নিশ্চিত করতে হবে, তাঁরা বিভিন্ন ধারার আওতায় যে ছাড় পান, তার সুবিধা নিতে হবে।

লেট ফাইন’ দিয়ে আয়কর রিটার্ন জমা
২০২১-২২ অ্যাসেসমেন্ট ইয়ারের আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা পেরিয়ে গিয়েছে। তবে নিয়ম অনুযায়ী, আয়কর আইনের ওই ধারার আওতায় চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত জরিমানা দিয়ে ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করা যেতে পারে। যদিও কারও বার্ষিক আয় পাঁচ লাখ টাকার কম হয়, তাহলে তাঁকে ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। তবে যাঁদের বার্ষিক আয় ২.৫ লাখ টাকার কম, তাঁদের কোনও ‘লেট ফাইন’ দিতে হবে না।


পোস্ট অফিসের ক্ষেত্রে এই কাজটা করতে হবে

পোস্ট অফিসে আপনার যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ন্যাশনাল পেনশন স্কিম (এনপিসি) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসআই) অ্যাকাউন্ট থাকে, তাহলে ৩১ মার্চের মধ্যে টাকা দিতে হবে। যদি ইতিমধ্যে টাকা জমা দিয়ে থাকেন, তাহলে কোনও সমস্যা নেই। তবে চলতি অর্থবর্ষে এখনও টাকা না দিয়ে থাকলে আগামী ১২ দিনের মধ্যে টাকা দিতে হবে। নাহলে জরিমানা গুনতে হবে গ্রাহকদের।

Previous articleরামপুরহাট কাণ্ড: ২৪ ঘন্টার মধ্যে সিটের রিপোর্ট তলব হাইকোর্টের, সঙ্গে একগুচ্ছ নির্দেশিকা
Next articlevisva bharati : পড়ুয়ারা পরীক্ষা দিতে না পারলে দায় বিশ্বভারতীর, কড়া সিদ্ধান্ত কোর্টের