রামপুরহাট কাণ্ড: ২৪ ঘন্টার মধ্যে সিটের রিপোর্ট তলব হাইকোর্টের, সঙ্গে একগুচ্ছ নির্দেশিকা

২৪ ঘন্টার মধ্যে রামপুরহাট(Rampurhat) কাণ্ডের তদন্ত চালানো বিশেষ তদন্তকারী দল বা সিটকে(SIT) রিপোর্ট পেশ করতে হবে আদালতের কাছে। বুধবার অগ্নিকাণ্ডে ৮ মৃত্যুর ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা শুনানিতে এমনটাই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট(KolkataHighCourt)। পাশাপাশি শুনানি শেষে একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে আদালতে তলব।

এদিন হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানায়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের গঠিত বিশেষ তদন্তকারী দল বা সিটকে রিপোর্ট দিতে হবে আদালতে। এই ঘটনায় তদন্ত কতটা এগিয়েছে তা খতিয়ে দেখবে আদালত। বৃহস্পতিবার দুপুর দু’টোর মধ্যে আদালতে জমা করতে হবে রিপোর্ট। কেস ডায়রি নিয়ে কোর্টে হাজির হতে হবে তদন্তকারী আধিকারিককে। পাশাপাশি আরও জানায়, যেখানে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তার গোটা এলাকা সিসিটিভি ক্যামেরায় মুড়ে ফেলতে হবে। এবং ঘটনাস্থলের ভিডিও ফটো সংরক্ষণ করতে হবে। পাশাপাশি, কেন্দ্রীয় ফরেন্সিক দলকে ঘটনাস্থলে গিয়ে উপযুক্ত তথ্য প্রমাণ উদ্ধার করে পরীক্ষায় পাঠাতে হবে।

আরও পড়ুনরাজনীতির রং চড়ানোর চেষ্টা: রামপুরহাট কাণ্ডে এবার শাহ সাক্ষাতে তৃণমূল

পাশাপাশি ওই এলাকার গ্রামবাসীদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেন বিজেপির আইনজীবীরা। সেই প্রেক্ষিতে এদিনের শুনানিতে এলাকাবাসী ও সমস্ত সাক্ষীর নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য পুলিশের ডিজি ও আইজিকে। ঘটনায় মৃতদের ময়নাতদন্তের সময় ভিডিওগ্রাফি করারও নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।

Previous articleThe Kashmir Files:ব্যবসা কমল ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির, আক্ষেপ করলেন ছবির পরিচালক
Next article৩১ মার্চের আগে সেরে রাখুন এই কাজগুলি, নাহলে সমস্যায় পড়তে হতে পারে