নৃশংস! ঋণ শোধ করতে পারেননি কৃষক বাবা, অন্তঃসত্ত্বা মেয়েকে পিষে মারল ট্রাক্টর

ট্রাক্টর (Tractor) কিনলেও ঠিক সময়ে দিতে পারেননি ঋণ (Loan)। তার পরিণতি যে কতখানি ভয়ানক হতে পারে তাই প্রত্যক্ষ করল ঝাড়খণ্ড (Jharkhand) সহ গোটা দেশ। মানুষ যে কতটা নৃশংস হতে পারে ঘটনা দেখে শিউরে উঠছেন সাধারণ মানুষ। সম্প্রতি এমনই ভয়াবহ ঘটনার সাক্ষী ঝাড়খণ্ডের হাজারিবাগ (Hazaribagh)। বেসরকারি আর্থিক সংস্থা থেকে ঋণ নিয়ে ট্রাক্টর কিনেছিলেন বিশেষভাবে সক্ষম এক কৃষক। ট্রাক্টর কিনলেও সময়মত ঋণ শোধ করতে পারেননি তিনি। যার খেসারত দিতে হল নিজের মেয়েকেই। ঋণ আদায় করতে এসে ওই কৃষকের তিন মাসের অন্তঃসত্ত্বা (Pregnant) মেয়েকেই ট্রাক্টর দিয়েই পিষে দিলেন এক ঋণ আদায়কারী কর্মী (Finance Company Officials)।

বৃহস্পতিবার ঝাড়খণ্ডের হাজারিবাগ জেলায় ইচক থানার অন্তর্গত এলাকার ঘটনা। জানা গেছে, একটি বেসরকারি ঋণ প্রদানকারী সংস্থা থেকে ঋণ নিয়ে একটি ট্রাক্টর কিনেছিলেন কৃষক। কিন্তু ট্রাক্টর কেনার ঋণের কিস্তি মেটাতে পারেননি তিনি। আর সেই কিস্তির টাকা দিতে না পারায় ওই কৃষকের বাড়িতে ট্রাক্টর নিতে পৌঁছন ঋণ প্রদানকারী সংস্থার একাধিক আদায়কর্মী। ঋণ মেটানো নিয়ে কৃষক এবং এক আদায়কর্মীর মধ্যে শুরু হয় ঝামেলা। বাবার আওয়াজ শুনে তখনই ওই কৃষকের তিন মাসের অন্তঃসত্ত্বা মেয়ে ঘর থেকে বাইরে বেরিয়ে আসেন। তিনিও ঋণ আদায় কর্মীর সঙ্গে তর্কাতর্কিতে (Argument) জড়িয়ে পড়েন। এরপরই ট্রাক্টর নিয়ে যেতে গেলে অভিযুক্তকে বাধা দেন মহিলা। তারপরই ট্রাক্টর দিয়ে ওই অন্তঃসত্ত্বা মহিলাকে পিষে দেন অভিযু্ক্ত। গুরুতর আহত মহিলাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

ইচক থানা সূত্রে খবর, তাঁদের কিছু না জানিয়েই ঋণ আদায়কারী কর্মীরা ওই কৃষকের বাড়িতে গিয়েছিলেন। অভিযুক্ত ঋণ আদায়কারী কর্মী এবং ওই বেসরকারি ঋণ প্রদানকারী সংস্থার ম্যানেজার সহ চার জনের বিরুদ্ধে ইতিমধ্যে খুনের মামলা রুজু করা হয়েছে। তবে ঘটনায় শোকপ্রকাশ করেছেন বেসরকারি ঋণ প্রদানকারী সংস্থার ম্যানেজিং ডিরেক্টর (Managing Director) ও সিইও (CEO) অনীশ শাহ। পুরো বিষয়টি সংস্থার তরফ থেকেও খুঁটিয়ে দেখার আশ্বাস দিয়েছেন তিনি। মামলায় পূর্ণ সহযোগিতার আশ্বাসও দিয়েছেন।

Previous articleলিফটের দরজায় আটকে মর্মান্তিক পরিণতি বছর ২৬-র স্কুল শিক্ষিকার
Next articleশারদোৎসবেই নিবিড় জনসংযোগ, নেতা-নেত্রীদের নির্দেশ তৃণমূল শীর্ষ নেতৃত্বের