সন্ত্রাসের মদতদাতা পাকিস্তানকে রেহাই দিয়ে FATF-এর কালো তালিকাভুক্ত মায়ানমার

সন্ত্রাসবাদের(Terrorism) মদতদাতা চির পরিচিত পাকিস্তানকে(Pakistan) রেহাই দিয়ে এবার এফএটিএফের কালো তালিকাভুক্ত হলো মায়ানমার(Myanmar)। শুক্রবারে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে সন্ত্রাসবাদি সংগঠন গুলির আর্থিক লেনদেনের ওপর নজরদারি চালানো সংস্থা FATF। তবে পাকিস্তানকে ধূসর তালিকা থেকে সরিয়ে দেওয়ায় প্রশ্ন উঠছে সন্ত্রাসবাদ প্রসঙ্গে সংস্থাটির দ্বিচারিতা নিয়ে।

শুক্রবার প্যারিসে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফের প্রেসিডেন্ট টি রাজা কুমার ঘোষণা করেন মায়ানমারের কালো তালিকাভুক্ত হওয়ার বিষয়টি। শুধু তাই নয়, আন্তর্জাতিক মঞ্চের কাছে নাইপিদাওয়ের উপর আর্থিক নিষেধাজ্ঞা চাপানোর আরজিও জানিয়েছে সংস্থাটি। তবে, গৃহযুদ্ধে জর্জর মায়ানমারের ত্রাণ ও মানবিক কাজকর্ম চালাতে আর্থিক অনুদান চালিয়ে যাওয়ার আবেদন জানিয়েছে এফএটিএফ (FATF)।

সংস্থাটি আরও জানিয়েছে, সন্ত্রাসবাদীদের আর্থিক মদত বন্ধ করার বিষয়ে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছিল মায়ানমারকে। ২০২০ সালে দেশটির সরকার প্রতিশ্রুতি দেয়, সমস্ত শর্ত পূরণে তারা একটি অ্যাকশন প্লান তৈরি করবে। কিন্তু সেপ্টেম্বর ২০২১ সালে সেই মেয়াদ পেরিয়ে গেলেও আদতে কোনও কাজ হয়নি। চলতি বছরের জুন মাসে এই বিষয়ে নাইপিদাওকে সতর্ক করা হয়। বলা হয়, অক্টোবরের মধ্যে শর্ত পূরণ করতে। কিন্তু তা না হওয়ায় মায়ানমারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। তবে সন্ত্রাসের চারণভূমি পাকিস্তানকে ধূসর তালিকা থেকে বাদ দেওয়ায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। বিশেষজ্ঞদের অনুমান এই দ্বিচারিতা পিছনে কলকাঠি নেড়েছে অন্য কেউ।

Previous articleটাটারা সিঙ্গুর ছেড়ে যাওয়ার জন্য দায়ী তৎকালীন বামফ্রন্ট সরকার, বলছে সিঙ্গুরবাসী
Next articleশহরে ৩০কোটি টাকার মাদক বাজেয়াপ্ত, গ্রেফতার ৩