Bizarre: জানেন কি আজ ভেড়া জড়িয়ে ধরার দিন !

আপনি জানলে অবাক হবেন আটলান্টিক সাগরে অবস্থিত ফকল্যান্ড দ্বীপে যত না মানুষ বাস করেন তার থেকে বেশি ভেড়ার বসবাস। নেদারল্যান্ডসের দ্বীপশহর টেসেল তো নাকি রীতিমতো ভেড়ার রাজ্য।

প্রিয় মানুষ হোক বা প্রিয় পোষ্য, মোদ্দা কথা হল প্রিয় সঙ্গী পেলে জুড়ে থাকতে আর জড়িয়ে থাকতে চান সকলেই। তাহলে আজকেই রয়েছে সেই সুবর্ণ সুযোগ। তবে এর জন্য আপনার প্রয়োজন হতে পারে সাদা, লোমশ, তুলতুলে ভেড়া (Sheep)। আসলে আজকের দিনটা ভেড়াপ্রেমীদের জন্য স্পেশাল। আজ ভেড়া জড়িয়ে ধরার দিন (Hug A Sheep Day) !

বছরের প্রতিটা দিনই কোনও না কোনও কারণে স্পেশাল। সেটা নিউ ইয়ার ডে থেকে শুরু করে ফাদার্স ডে, মাদার্স ডে বা ধরুন ভ্যালেন্টাইন্স ডে (valentines day)। এই দিনগুলো সচরাচর মনে থাকলেও আজকে যে ‘হাগ আ শিপ ডে'(Hug A Sheep Day) মানে ভেড়া জড়িয়ে ধরার দিন এটা বোধহয় অনেকেই জানেন না। প্রতিবছর অক্টোবরের শেষ শনিবার দিবসটি পালিত হয়। পানকিন নামক একটি ভেড়ার জন্মদিনকে কেন্দ্র করে এই দিনের উৎপত্তি। পানকিন ছিল ‘দ্য ক্রেজি শিপ লেডি’ (The crazy sheep lady) নামের একটি খামারের প্রথম ভেড়া, যাকে ১৯৯২ সালে থেকে আনা হয়েছিল। পৃথিবীজুড়ে ভেড়া প্রেমীর সংখ্যা কিন্তু নেহাত কম নয়। নিত্য দিনের কাজের ব্যস্ততার মাঝে যদি কখনও চোখ পড়ে বিস্তীর্ণ সবুজ মাঠে সাদা পশমের ভেড়ার পাল নীল-বাদামি চোখ নিয়ে ঘুরে বেড়াচ্ছে তাহলে সেই দৃশ্য এমনিতেই মন ভালো করে দেয়। যদিও ভারতে এমন সুযোগ খুব একটা মেলে না। কিন্তু বিশ্বের সব প্রান্তের ছবিটা একরকম নয়। আপনি জানলে অবাক হবেন আটলান্টিক সাগরে অবস্থিত ফকল্যান্ড দ্বীপে যত না মানুষ বাস করেন তার থেকে বেশি ভেড়ার বসবাস। নেদারল্যান্ডসের দ্বীপশহর টেসেল তো নাকি রীতিমতো ভেড়ার রাজ্য। তাই তাঁদের কাছে আজকের দিনটা সত্যিই স্পেশাল !

 

Previous articleদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাহুলের ওপেন করা নিয়ে কী বললেন ভারতের ব‍্যাটিং কোচ?
Next articleISRO: সফল হল এলভিএম-৩ মার্ক-৩ মহাকাশযানের ইঞ্জিন পরীক্ষা, মাইলফলক তৈরির পথে ভারত