‘আদিপুরুষ’-এর স্ক্রিনিংয়ে হনুমানের জন্য বরাদ্দ আসন!

সিনেমা নির্মাতারা বলছেন শ্রদ্ধা জানানোর জন্যই এমন উদ্যোগ। ধর্মে এবং শাস্ত্রে বলা হয়েছে রামের সর্বশ্রেষ্ঠ ভক্ত হনুমান। আমরা এই মহান কাজটি অজানা পথে শুরু করেছি।

রামায়ণের গল্পকে নতুন VFX দিয়ে সাজিয়েছেন পরিচালক ওম রাউত (Om Raut)। মুক্তি পাচ্ছে প্রভাস – কৃতি (Prabhash and Kriti Sanon)অভিনীত ‘আদিপুরুষ’ (Adipurush)। ছবি মুক্তির আগেই বিশেষ ঘোষণা নির্মাতাদের। থিয়েটারে একটা করে আসনের টিকিট বিক্রি করা হবে না। ছবিটি তেলেগু, হিন্দি, তামিল, মালয়ালম এবং কন্নড় পাঁচটি ভাষায় প্রদর্শিত হবে। অনেকেই মনে করছেন এই ছবি বাহুবলী অভিনেতার ক্যারিয়ারে আরও একটা হিট তকমা জুড়বে। কিন্তু সেই ছবি প্রদর্শনের পর প্রেক্ষাগৃহে একটা আসন অবিক্রিত রাখার পেছনে রয়েছে আধ্যাত্মিক তত্ত্ব। জানা যাচ্ছে ওই আসন হনুমানের জন্য উৎসর্গ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে ‘ আদিপুরুষ’ টিম (Adipurush)।

রামায়ণের গল্প ২০২৩ -এর পটভূমিতে কি আদৌ পাল্টেছেন পরিচালক? জানা যাচ্ছে VFX এর স্পেশাল ট্রিটমেন্ট রয়েছে এই সিনেমায়, যার ঝলক মিলেছে ট্রেলারে। সঙ্গে বেড়েছে বিতর্ক। সইফ আলি খানের (Saif Ali Khan)’রাবণ ইজ হিউম্যান’ মন্তব্য থেকে দুর্বল ভিএফএক্সের জন্য প্রতিক্রিয়া , কাস্টিং বা সিনেমাটোগ্রাফি নিয়েও উঠেছে প্রশ্ন এবং মুক্তির আগেই সিনেমার সত্ত্ব বিক্রি – ৫০০ কোটির এই ছবি ঘিরে মুক্তির আগেই বিতর্ক শুরু। কিন্তু হনুমানের জন্য সিনেমা হলের সিট বরাদ্দ করার মতো ঘটনা সত্যি বিরল। প্রযোজনা সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, “যেখানেই রামায়ণ পাঠ করা হয় সেখানেই ভগবান হনুমান উপস্থিত হন। এটা আমাদের বিশ্বাস। এই বিশ্বাসকে সম্মান জানিয়ে, প্রভাসের রাম চরিত্রে অভিনীত ‘আদিপুরুষ’ প্রেক্ষাগৃহে একটি আসন বিক্রি না করে, হনুমানের জন্য সংরক্ষিত থাকবে। সিনেমা নির্মাতারা বলছেন শ্রদ্ধা জানানোর জন্যই এমন উদ্যোগ। ধর্মে এবং শাস্ত্রে বলা হয়েছে রামের সর্বশ্রেষ্ঠ ভক্ত হনুমান। আমরা এই মহান কাজটি অজানা পথে শুরু করেছি। আমাদের সকলকে অবশ্যই ভগবান হনুমানের উপস্থিতিতে আদিপুরুষকে অত্যন্ত জাঁকজমকের সঙ্গে সফল করে তোলা উচিত।”

অনেকেই বলছেন এটা আসলে সিনেমার প্রচারের জন্য নতুন পদ্ধতি। কেউ গোটা বিষয়টিকে নিয়ে আবার ব্যঙ্গ করছেন । কেউ কেউ আবার ধর্মীয় যুক্তি তুলে ধরেছেন বটে। ‘আদিপুরুষ’ ১৩ জুন নিউইয়র্কের ট্রিবেকা ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে। তার পরেই দেশে মুক্তি পাচ্ছে এই ছবি।

 

Previous articleশয়ে শয়ে বেও.য়ারিশ লা.শ, দুর্গন্ধ ছড়াচ্ছে ভুবনেশ্বরে
Next articleউচ্চপদস্থ ব্যক্তির সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় চাকরি থেকে বরখাস্তের জন্য বাধ্যতামূলক নয়: মাদ্রাজ হাইকোর্ট