যাত্রীদের জন্য সুখবর! ভাড়া কমছে বন্দে ভারত-সহ সমস্ত এগ্‌জিকিউটিভ ক্লাস ট্রেনের

যাত্রীদের জন্য সুখবর। ভাড়া কমছে বন্দে ভারত-সহ ভারতের সমস্ত এগ্‌জিকিউটিভ ক্লাস ট্রেন, বিলাসবহুল ভিস্তাডোম এবং শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার ট্রেনের। জানা যাচ্ছে সর্বোচ্চ ২৫ শতাংশ কমতে পারে ট্রেনের ভাড়া।

আরও পড়ুন- রামধনু জোটের ভোট লুঠের চক্রান্ত বানচাল! ব্যালট উদ্ধার করে থানায় জমা দিল তৃণমূল

শনিবারই এই বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেল। বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এসি চেয়ার কার,  ভিস্তাডোম কোচ-সহ সমস্ত এগ্‌জিকিউটিভ ক্লাস ট্রেনে এই ভাড়া প্রযোজ্য হবে। সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত মূল ভা়ড়া কমানো হতে পারে। তবে রিজার্ভেশন চার্জ, জিএসটি-সহ বাকি পরিষেবা মূল্য আলাদা করে নেওয়া হবে।’’ রেল সূত্রে খবর, ওই ট্রেনগুলির কত টিকিট বিক্রি হচ্ছে, তার উপর নির্ভর করে ধার্য করা হবে নতুন ভাড়া। পাশাপাশি আরো জানা যাচ্ছে যে, গত মাসে যে রেলগুলির ৫০ শতাংশের কম টিকিট বিক্রি হয়েছে সেইসব ট্রেনগুলিতে খুব শীঘ্রই নতুন ভাড়া লাগু করা হবে। যদিও যাত্রার সময় তৎকাল অপশন নিলে এই ছাড় মিলবে না।

তবে ইতিমধ্যে যাঁরা টিকিট কেটে ফেলেছেন, তাঁরা এই স্কিমের আওয়ায় পড়বে না। তাছাড়া ছুটি কিংবা পুজো-সহ উৎসবের মরশুমে চালু হওয়া স্পেশ্যাল দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে এই স্কিমের সুবিধা পাওয়া যাবে না। আপাতত এক বছরের জন্য এই এই স্কিম চালু করা হচ্ছে। প্রসঙ্গত, সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী ইন্দোর-ভোপাল, জবলপুর-ভোপালের মতো রুটে চালু হওয়া নয়া বন্দে ভারত সেমি হাইস্পিড এক্সপ্রেসের যাত্রীসংখ্যা তুলনামূলক অনেকটাই কম। সেই সংখ্যা বাড়াতেই টিকিটের দাম কমানোর সিদ্ধান্ত রেলের।

 

 

Previous articleরামধনু জোটের ভোট লুঠের চক্রান্ত বানচাল! ব্যালট উদ্ধার করে থানায় জমা দিল তৃণমূল
Next articleমরশুমের প্রথম ডার্বি নিয়ে জট, দিন বদলের আবেদন বাগানের : সূত্র