সাইক্লো.নের নির্ভুল পূর্বাভাস, বিশ্বের কাছে প্রশংসিত ভারতের মৌসম ভবন!

ভারতের এই পদক্ষেপ নজর এড়াইনি বিশ্ব আবহাওয়া সংস্থার। তাই মৌসম ভবনের প্রশংসা করে ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্রকে একটি চিঠি দিয়েছে WMO।

প্রকৃতির খামখেয়ালিপনাকে আগে থেকে বুঝতে পেরেছিল ভারতের মৌসম ভবন (IMD)। তাই নির্ভুল পর্যবেক্ষণ এবং পূর্বাভাসে এড়ানো গেছে অনেক বড় বিপর্যয়। ঠিক এই ভাষাতেই ভারতের মৌসম ভবনকে প্রশংসায় ভরিয়ে দিল ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট (WMO) বা বিশ্ব আবহাওয়া সংস্থা। টুইটে এই খবর জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju)।

বাংলাদেশ-মায়ানমার সীমান্তে প্রবল পরাক্রমী দাপট নিয়ে ঘূর্ণিঝড় ‘মোকা’ (Mocha) আছড়ে পড়েছিল গত মে মাসে।২১০ কিমি বেগে আছড়ে পড়েছিল সেই ঝড়। IMD যদি সঠিক সময় মতো এই সম্পর্কিত সব আপডেট না তুলে ধরতো তাহলে হয়তো অনেক বড় ক্ষতি হয়ে যেত এবং আরও বেশি সংখ্যায় মানুষের জীবনহানির আশঙ্কা থাকতো। শুধু ভারতেই নয়, ১৩টি দেশে সাইক্লোনের সঙ্কেত পাঠায় মৌসম ভবন। পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মায়ানমার, বাংলাদেশ, মলদ্বীপ, সংযুক্ত আরব আমিরশাহী, ওমান, ইয়েমেন, ইরান সহ ১৩ টি দেশকে এ ব্যাপারে সাহায্য করা হয়। ভারতের এই পদক্ষেপ নজর এড়াইনি বিশ্ব আবহাওয়া সংস্থার (WMO)। তাই মৌসম ভবনের প্রশংসা করে ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্রকে (Mrityunjay Mahapatra) একটি চিঠি দিয়েছে WMO। কিরেণ রিজিজু সেই চিঠি পোস্ট করে লিখেছেন, ‘গর্বের মুহূর্ত।’ তিনি আরও উল্লেখ করেন, সাইক্লোন মোকা-র ক্ষেত্রে মৌসম ভবন যে পদ্ধতিতে গতিপ্রকৃতি সম্পর্কে সতর্ক করেছে, তাতে সবদিক থেকে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সুবিধা হয়েছে।

 

 

 

Previous articleচাপে পড়ে মন্তব্যের জন্যে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা অমোঘ লীলার
Next articleপঞ্চায়েত ভোটের রেশ কাটতে না কাটতেই লোকসভার প্রস্তুতি শুরু কমিশনের