বাড়তে পারে হরমনপ্রীতের শাস্তি, হতে পারেন দু’ম‍্যাচ নির্বাসিত : সূত্র

আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার যদি ২৪ মাসের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্ট পান তা হলে তাঁকে একটি টেস্ট, বা দু’টি এক দিনের ম্যাচ অথবা দু’টি টি-২০ ম্যাচের জন্য নির্বাসিত করা হয়।

আরও কড়া শাস্তি পেতে পারেন ভারত অধিনায়ক ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম‍্যাচ চলাকালীন  আম্পায়ারের সঙ্গে খারাপ ব্যবহারের কারণে হরমনপ্রীত আরও কড়া শাস্তি পেতে পারেন বলে সূত্রের খবর। ইতিমধ্যেই হরমনপ্রীতকে ৩ ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই দু’টি ম্যাচে নির্বাসিত করা হবে তাঁকে।

এই নিয়ে এক সর্বভারতীয় ক্রিকেট ওয়েবসাইটের খবর অনুযায়ী, ভারত-বাংলাদেশ তৃতীয় একদিনের ম্যাচের রিপোর্ট বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং আইসিসির কাছে রিপোর্ট জমা দিয়েছেন ম্যাচ রেফারি। জানা যাচ্ছে, সেই রিপোর্ট খতিয়ে দেখে হরমনপ্রীতের শাস্তি বাড়াতে পারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এদিকে ইতিমধ্যেই তাঁর ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়াও আগামী ২৪ মাস তাঁকে আইসিসির নজরদারিতে থাকতে হবে। আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার যদি ২৪ মাসের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্ট পান তা হলে তাঁকে একটি টেস্ট, বা দু’টি এক দিনের ম্যাচ অথবা দু’টি টি-২০ ম্যাচের জন্য নির্বাসিত করা হয়। এক্ষেত্রে যে ফর্ম‍্যাটের খেলা আগে থাকবে, সেই ফর্ম‍্যাটের প্রথম দুটি ম‍্যাচ খেলতে পারবে না। মনে করা হচ্ছে, হরমনপ্রীত আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই দু’টি ম্যাচে নির্বাসিত হবেন।

উল্লেখ‍্য, গত শনিবার ভারত-বাংলাদেশ তৃতীয় একদিনের ম্যাচের মধ্যেই আম্পায়ারদের সঙ্গে বিতর্কে জড়ান ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। ঘটনার সূত্রপাত ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায়। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন ভারত অধিনায়ক। তারপরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় হরমনপ্রীতকে।

আরও পড়ুন:ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ের পর বিরাট প্রশংসায় রোহিত

Previous articleবদ্রীনাথ জাতীয় সড়কে ফের ধ.স, বন্ধ তীর্থযাত্রা
Next articleIRCTC মারফৎ ট্রেনের টিকিট বুকিং আপাতত বন্ধ, বিপাকে রেলযাত্রীরা