KIFF- এ যোগ দিয়ে মুগ্ধ বলিউড, মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা

২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF) ঢাকে কাঠি। বলিউড-টলিউডের তারকা খচিত নেতাজী ইন্ডোরের উদ্বোধন মঞ্চে  সকলেই যেন একযোগে জয়গান গাইলেন বাংলা চলচ্চিত্র জগতের। আর সেই চলচ্চিত্রের উদযাপনে ঠিক যত বড় মঞ্চ প্রয়োজন ততটাই তুলে ধরেছে রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একযোগে সেই কথাই মেনে নিলেন বলিউডের নক্ষত্ররা।

উৎসবের মঞ্চে দাঁড়িয়ে স্বভাবোচিত ভঙ্গিতে ছক্কা হাঁকালেন বাংলার মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায় (Saurav Ganguly)। তাঁর কথায়, মঙ্গলবারের মঞ্চ সেই সব স্টলওয়ার্টদের যারা শুধু বাংলা নয়, গোটা দেশকে ফিল্ম জগতকে সমৃদ্ধ করেছে। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই সব শিল্পীদের বাংলায় অত্যন্ত যন্ত করে রেখেছেন।

পরিচালক মহেশ ভট্টের (Mahesh Bhatt) মুখেও সত্যজিৎ, ঋত্ত্বিকের সময় থেকে বর্তমান পর্যন্ত বাংলা চলচ্চিত্রের জয়জয়কার। চলচ্চিত্র নির্মাণে প্রবীণ ও নবীন শিল্পী থেকে নির্মাতা সকলের একসঙ্গে চলার বার্তা দেন তিনি। এমনকি উল্টো পথে চলে প্রবীনদের নবীনদের থেকে শিক্ষা নেওয়ার বার্তাও দেন। তবেই ঝুঁকি নিয়ে ভালো কাজের ক্ষমতা পাওয়া যায় বলে মত প্রবীন চলচ্চিত্র নির্মাতার। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়ে মহেশ ভট্ট বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মানবতা, একতার সম্প্রসারণে ঝুঁকি নেওয়ার ক্ষমতাই তাঁকে সবার থেকে আলাদা করেছে। তাঁর ভালোবাসা সব ভেদাভেদ মুছে দিয়েছে, ঠিক যেমন চলচ্চিত্র নির্মাতাদের ক্যামেরা তাদের ভেদাভেদ মোছার কাজ করে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের কথা বলতে গিয়ে গোয়ার সাম্প্রতিক জাতীয় চলচ্চিত্র উৎসবের প্রসঙ্গ টেনে আনেন অভিনেতা তথা আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা (Satrughna Sinha)। তাঁর কথায় কলকাতা চলচ্চিত্র উৎসবেই সেরা বিনোদন হয়, গোয়ার চলচ্চিত্র উৎসব যেন পরিবারবাদের প্রতীক। কলকাতায় চলচ্চিত্রের এত উৎকর্ষের পিছনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবদানের কথাই বলেন তিনি। শত্রুঘ্নের ভাষায়, মুখ্যমন্ত্রী অভিনয়, শিল্পের সঙ্গে যুক্ত মানুষদের রাজনীতির সঙ্গেও যুক্ত করেছেন। সবক্ষেত্র থেকে ভালো মানুষদের রাজনীতির সঙ্গে যুক্ত হওয়া প্রয়োজন। নাহলে সকলকে প্রস্তুত থাকতে হবে খারাপ মানুষদের দ্বারা পরিচালিত হওয়ার জন্য।

অন্যদিকে, তরুণী নক্ষত্র সোনাক্ষি সিনহা (Sonakshi Sinha) তাঁর প্রণোচ্ছ্বল ভঙ্গিতেই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাবার পাশে। আর বাংলার চলচ্চিত্র নিয়ে বলতে গিয়ে তিনি বর্ণনা করেন শত্রুঘ্ন সিনহার সিনেমা থেকে তাঁর নিজের লুটেরা সিনেমাতেও কতটা ভালোবাসা পেয়েছেন। সাংসদ বাবার পথ ধরে তাঁর গলাতেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা প্রকাশ পায়। মুখ্যমন্ত্রীর “নরম” স্বভাবে মুগ্ধ শত্রুঘ্ন তনয়া। এভাবেই প্রবীন পরিচালক থেকে নবীন অভিনেতার উপস্থিতিতে বিগত সবসময়ের মতই জমজমাট KIFF উদ্বোধনী মঞ্চ।

আরও পড়ুন- প্রাপ্য টাকা আটকে বু.জরুকি! ফের বাংলায় আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল

Previous articleপ্রাপ্য টাকা আটকে বু.জরুকি! ফের বাংলায় আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল
Next articleপ্রজাতা.ন্ত্রিক ভারতবর্ষ এখন পুলিশ তান্ত্রিক ভারতবর্ষ! বিজেপিকে ক.টাক্ষ করে বিধানসভায় বললেন ফিরহাদ