যাত্রী সুরক্ষা লবডঙ্কা! নতুন বছরের শুরুতেই কোটি-কোটি টাকার টিকিট নষ্ট রেল মন্ত্রকের

খারাপ সময় যেন কিছুতেই পিছু ছাড়ছে না ভারতীয় রেলের (Indian Railways)। যাত্রী সুরক্ষা থেকে শুরু করে একাধিক দুর্ঘটনা প্রায়শই খবরের শিরোনামে উঠে আসে রেল। তবে এবার বড়সড় ক্ষতির মুখে পড়ে চরম বিপাকে ভারতীয় রেল। আর যার অঙ্কের পরিমাণ কোটি কোটি টাকা। হ্যাঁ, ঠিকই শুনেছেন শীত পড়তেই শনির দশা নেমে এসেছে শুধুমাত্র রেলের একটি শাখা থেকেই। পাশাপাশি আশঙ্কা করা হচ্ছে চলতি মাসে সেই ক্ষতির (Loss) পরিমাণ আরও বাড়বে। তবে এমন তথ্য সামনে আসার পরই প্রশ্ন উঠতে শুরু করেছে শুধুমাত্র রেলের একটি শাখাতেই যদি এত লোকসান হয় সেক্ষেত্রে অন্যান্য শাখার কেমন অবস্থা তা বেশ বোঝা যাচ্ছে।

 

সূত্রের খবর, ভারতীয় রেলওয়ের মোরাদাবাদ ডিভিশন থেকেই শুধুমাত্র ডিসেম্বর মাসে ২০ হাজারেরও বেশি রিজার্ভ টিকিট বাতিল হয়েছে। সেই বাতিল টিকিটের জন্য রেলকে বট অঙ্কের টাকা ফেরত দিতে হয়েছে যাত্রীদের। আর টিকিটের দাম ফিরিয়ে দিতে গিয়েই রেলের পকেট থেকে কোটি টাকা বেরিয়ে গিয়েছে এক মাসেই। জানা গিয়েছে, শীত পড়তেই ক্ষতির মুখে পড়েছে ভারতীয় রেল। কিন্তু কীভাবে কোটি কোটি টাকা লোকসান হচ্ছে রেলের। জানা যাচ্ছে, শীত পড়তেই উত্তর ভারতে ঘন কুয়াশার দাপটে প্রতিদিনই ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে ভারতীয় রেলকে। কুয়াশার কারণে দৃশ্যমানতা কমে যাওয়ায়, প্রতিদিনই দেরিতে চলছে ট্রেন। কিন্তু এর জন্য যাত্রীদের ব্যাপক সমস্যার মুখে পড়তে হয়। আর সেকারণেই বর্তমানে প্রচুর টিকিট বাতিল করার সিদ্ধান্ত নিচ্ছেন যাত্রীরা। এতেই বড়সড় ক্ষতির মুখে পড়ছে রেল।

মোরাদাবাদ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার রাজ কুমার সিং জানান, যাত্রীদের টিকিট বাতিলের ক্ষতিপূরণ দিতে প্রায় ১.২২ কোটি টাকা দেওয়া হয়েছে। প্রায় ২০ হাজারের বেশি টিকিট বাতিল করেছেন যাত্রীরা। পাশাপাশি রেলের তথ্য অনুযায়ী, বরেলি থেকে গত ডিসেম্বর মাসে ৪২৩০টি কনফার্ম টিকিট বাতিল করা হয়েছে। মোরাদাবাদ থেকে বাতিল হয়েছে ৩২৩৯টি টিকিট। এছাড়াও হরিদ্বার থেকে ৩৯১৭ এবং দেহরাদুন থেকে ২৪৪৮টি কনফার্ম টিকিট বাতিল করা হয়েছে বলে খবর।

 

 

 

 

Previous articleকিমের পর উত্তর কোরিয়ার রাশ কার হাতে? প্রকাশ্যে বি.স্ফোরক রিপোর্ট
Next articleপ্রথম ইনিংসে ৪০৯ রান বাংলার, ২৯০ রানে পিছিয়ে অন্ধ্রপ্রদেশ