‘সশরীরে নয়, ভার্চুয়ালি হাজিরা দিতে প্রস্তুত’! সিবিআই তলব এড়িয়ে সাফ জানালেন অখিলেশ

ফের প্রকাশ্যে বিজেপির প্রতিহিংসার রাজনীতি। লোকসভা ভোট এগিয়ে আসতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দিয়ে হেনস্থার অভিযোগে সরব বিরোধীরা। আর সেই অভিযোগ যে কতখানি সত্য তা দিনের আলোর মতো পরিষ্কার। বুধবারই বেআইনি বালি খাদান মামলায় উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবকে সমন পাঠিয়েছিল সিবিআই। ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারায় বৃহস্পতিবারই সশরীরে হাজির থাকার জন্য তাঁকে সমন পাঠানো হলেও সেই তলবে সাড়া দিলেন না অখিলেশ। তবে দীর্ঘ ৫ বছর আগে যে অভিযোগ দায়ের করা হয়েছিল, এতদিন পরে লোকসভা নির্বাচনের মুখে কেন তাঁকে তলব করা হল তা নিয়ে কেন্দ্রের মোদি সরকারকে একহাত নিয়েছেন বিরোধীরা।

এদিকে বৃহস্পতিবারের তলব এড়িয়ে পাল্টা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিরুদ্ধে তোপ দাগলেন অখিলেশ যাদব। এদিন সমাজবাদী পার্টির দলিত, অনগ্রসর এবং সংখ্যালঘু সংগঠনের সভায় যোগ দিতে গিয়ে অখিলেশ বলেন, ‘‘ভোটের আগে সমন। সিবিআই তো এখন বিজেপির শাখা হিসাবে কাজ করছে।’’ এরপরেই সিবিআই সমন প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘‘আমি যে কাগজ পেয়েছিলাম তার উত্তর দিয়ে দিয়েছি।’’ পাশাপাশি তিনি জানান, সশরীরে নয়, ভার্চুয়ালি হলে তিনি হাজিরা দিতে প্রস্তুত।

তবে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, ক্ষমতায় থাকাকালীন বেআইনিভাবে ২০১২-১৬ সালে হামিরপুর জেলার বালি ও অন্যান্য কিছু খনিজ উত্তোলনের জন্য নিয়ম-বহির্ভূত ভাবে বরাত দেওয়া হয়েছিল। হামিরপুরের তৎকালীন জেলাশাসক-সহ কয়েক জন সরকারি আধিকারিকের এই পদক্ষেপের ফলে রাজস্বের ক্ষতি হয়। সেই সঙ্গে, বেআইনি ভাবে বালি ও খনিজবাহী যানবাহন থেকে শুল্ক আদায়ের অনুমতিও দেওয়া হয়েছিল কয়েকটি সংস্থাকে। এ বিষয়ে ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ অভিযোগ এনেছে সিবিআই।

তবে বিরোধীদের অভিযোগ, গত সপ্তাহে লোকসভা ভোটে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টির জোট চূড়ান্ত হতেই সমন পাঠানো হল অখিলেশকে।

আরও পড়ুন- ভোট বড় বালাই! দুদিনের সফরে শুক্রবার বঙ্গে আসছেন মোদি

 

Previous articleভোট বড় বালাই! দুদিনের সফরে শুক্রবার বঙ্গে আসছেন মোদি
Next articleএগিয়ে থেকেও ওড়িশার কাছে ১-২ গোলে হার লাল-হলুদের