ভারতে রেকর্ড শিক্ষিত যুবকদের বেকারত্বের সংখ্যা! ভোটের মুখে ILO-র রিপোর্টে ‘মাথাহেঁট’ কেন্দ্রের

দেশে লাফিয়ে বাড়ছে শিক্ষিত যুবকদের (Educated Youth) বেকারত্বের (Jobless) সংখ্যা! সময় যত যাচ্ছে সেই তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে বলে খবর। মঙ্গলবার এমনই এক চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এনেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (International Labour Organization) এবং ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্টের (Institute For Human Development) একটি যৌথ রিপোর্ট। যা নিয়ে লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে ফের মুখ পুড়ল মোদি সরকারের (Modi Govt)। রিপোর্ট সামনে আসতেই মোদি সরকারের অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন কেন্দ্রের মান বাঁচানোর মরিয়া প্রচেষ্টা করলেও লাভের লাভ কিছুই হয়নি। উলটে বিরোধীদের আক্রমণের মুখে পড়তে হয়েছে তাঁকে।

রিপোর্টে উঠে এসেছে, ২০০০ সালে দেশে বেকারদের মধ্যে শিক্ষিত যুবকদের সংখ্যা মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি পেয়েছে। ২০০০ সালে এই অনুপাত ছিল ৫৪.২ শতাংশ। আর তার ঠিক দুবছর কাটতে না কাটতেই ২০২২ সালে এই অনুপাত একলাফে বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। আর চলতি বছর সব রেকর্ড ছাপিয়ে বর্তমানে বেকারত্বের সংখ্যা রীতিমতো রেকর্ড গড়েছে। রিপোর্টে দেখা যাচ্ছে, দেশে বর্তমানে বেকার ৭৬.৭ জন শিক্ষিত যুবক এবং ৬২.২ শতাংশ শিক্ষিত যুবতী। এমন রিপোর্ট সামনে আসতেই কেন্দ্রের মোদি সরকারকে একহাত নিয়েছে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস, সিপিএমের মতো বিরোধী দলগুলি। বিরোধীদের অভিযোগ, এটাই মোদির আচ্ছে দিনের আসল চেহারা। মুখে যতই বলুক দেশে বেকার সমস্যা মোদির আমলে ‘পাহাড়প্রমাণ’ হয়েছে বলে অভিযোগ। তবে ভোটের মুখে এমন রিপোর্ট সামনে আসায় রীতিমতো চাপে গেরুয়া শিবির।

রিপোর্টে সাফ জানানো হয়েছে, ২০০০ থেকে ২০১৯ সাল, মোট ১৯ বছরে দেশে বেকারত্বের হার কমলেও কোভিডের পর থেকেই বেকারত্বের সংখ্যা ধীরে ধীরে মাথাচাড়া দিয়ে ওঠে। সেই সময়ে কাজ হারান বহু সংখ্যক শিক্ষিত এবং পেশাদার মানুষ। রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলি। কেন্দ্র যুব সম্প্রদায়কে নিয়ে উদাসীন বলে তোপ দেগেছে কংগ্রেস, তৃণমূল, সিপিএমের মতো দলগুলি। তবে কেন্দ্রের অর্থনৈতিক উপদেষ্টার সাফাই, সমস্ত সামাজিক এবং অর্থনৈতিক সমীক্ষায় সরকার হস্তক্ষেপ করবে, এমন মনে করা একেবারেই সঠিক নয়।

 

Previous articleকৃষ্ণচন্দ্র ব্রিটিশের পক্ষে ছিলেন! মেনে নিলেন বিজেপির প্রার্থী রাজার বংশধর
Next article”কথা দিয়েছিলাম, এবার সত্যি হবার পথে…”! ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে বিরাট খবর দিলেন দেব