ফের নতুন প্রতারণার ছক রাজ্যে! গ্যাসের বকেয়া ভর্তুকির নামে চলছে লুঠ

ফের নতুন প্রতারণার ছক রাজ্যে। এবার গ্যাসের ভর্তুকির নামে চলছে রমরমিয়ে লোক ঠকানো। এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের উপভোক্তাদের বেছে বেছে ফোন করে লুঠ হচ্ছে লক্ষাধিক টাকা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন জায়গা থেকে আসছে প্রতারণার এই অভিযোগ। দিন কয়েক আগেই শ্যামনগরের এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে লুঠ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। গ্যাসের দফতরে গিয়েও কোনও হদিস মেলেনি। এই নিয়ে জগদ্দল থানায় দায়ের হয়েছে এফআইআর। ইতিমধ্যেই সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছে পুলিশ।

বেশ কিছুদিন ধরেই একটি বিশেষ নম্বর থেকে ফোন আসছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পিএনবি-এর উপভোক্তাদের কাছে। ফোন করে প্রতারকদের তরফে প্রথমেই বলা হচ্ছে, আপনার গ্যাসের ভর্তুকি বকেয়া রয়েছে বহুদিন। তারপরেই চাওয়া হচ্ছে ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর, আধার কার্ডের নম্বর ও জন্ম তারিখ। সাধারণ মানুষের রান্নাঘরের সমস্যা নিয়ে সুড়সুড়ি দিতেই ভয়ে অনেকেই সতর্কতা ভুলে নিজের সেইসব গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করে দিচ্ছেন প্রতারকদের কাছে। ব্যাস, তারপরেই কেল্লাফতে। মালিকের অজান্তেই তাঁর অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। ব্যাঙ্কে গিয়ে অভিযোগ জানালেও মিলছে না কোনও সদুত্তর। নিরাশ হয়ে ফিরছেন গ্রাহকরা। প্রতারণার জন্য স্বাভাবিকভাবেই বয়স্কদের টার্গেট করা হচ্ছে।

প্রতারণার উদ্দেশ্যে ফোন করা হচ্ছে সংবাদমাধ্যমের কর্মীদেরও। কিন্তু শেষ পর্যন্ত যাঁদের ঠকানো যাচ্ছে না, প্রতিশোধ নিতে তাঁদের ফোনে ডাইভার্ট করে দেওয়া হচ্ছে প্রতারিতদের ফোন। অর্থাৎ প্রতারিত কেউ ওই নম্বরে ফোন করলে সেই ফোন যাচ্ছে তাঁদের কাছে, যাঁদের ঠকাতে পারেনি প্রতারকরা। ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু করেছে রাজ্য পুলিশের সাইবার সেল। বেছে বেছে কীভাবে ওই ব্যাঙ্কের উপভোক্তাদেরই ফোন করছে প্রতারকরা, খতিয়ে দেখা হচ্ছে। এক্ষেত্রে ব্যাঙ্কের তরফে উপভোক্তাদের চূড়ান্ত গোপনীয় তথ্যের নিরাপত্তায় কোনও আপস করা হচ্ছে কিনা, তাও তদন্ত করে দেখছে পুলিশ।

আরও পড়ুন- ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ময়নাগুড়ির বার্নিশে অভিষেক, দিলেন পাশে থাকার আশ্বাস

Previous articleঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ময়নাগুড়ির বার্নিশে অভিষেক, দিলেন পাশে থাকার আশ্বাস
Next articleবিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের বিরুদ্ধে একরাশ অভিযোগ মতুয়া মহাসংঘ ডক্টরস সেল এবং শিক্ষা সেলের