শর্তসাপেক্ষে নিউটাউনে উইপ্রোকে জমি রাজ্যের

শর্ত সাপেক্ষে এবার উইপ্রোকেও ফ্রি হোল্ডে জমি দিল পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার নবান্ন সূত্রে এমনটাই জানা গিয়েছে। শর্ত অনুসারে, জমির 49 শতাংশ অংশ নিজেদের মতো ব্যবহার করতে পারবে উইপ্রো। এবং 51শতাংশে করতেই হবে তথ্যপ্রযুক্তি শিল্প।

প্রসঙ্গত, 2011 সালে 99 বছরের লিজে নিউটাউনে উইপ্রোকে 50 একর জমি দিয়েছিল তৎকালীন বামফ্রন্ট সরকার। উইপ্রোর দাবি ছিল, SEZ-এর মর্যাদা দিতে হবে তাদের প্রকল্পকে। তারই মাঝে রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়-এর সরকারের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, কোনওভাবেই সেজ-এর মর্যাদা দেওয়া হবে না রাজ্যের কোনও প্রকল্পকে। পরিবর্তে সেজ-এর সুযোগ-সুবিধা অবশ্য সংস্থাকে দিতে রাজি সরকার। কিন্তু তাতে রাজি ছিল না ইনফোসিস ও উইপ্রো। এভাবেই গত 8 বছর ধরে চলছিল অচলাবস্থা।

আরও পড়ুন – রবিনসন স্ট্রিট কাণ্ডের ছায়া দমদমে: সাতদিন দিদির দেহ আগলে ভাই

এরই মাঝে নিউটাউনে উইপ্রোর প্রকল্পের পাশেই ফ্রি হোল্ডে 50 একর জমি পায় ইনফোসিস। 51 শতাংশ জমিতে তথ্য প্রযুক্তি শিল্প এবং বাকি 49 শতাংশে তারা নিজেদের মতো করে ব্যবহার করতে পারবে। এরপরই একই শর্তে জমি দাবি করে উইপ্রো। সমস্যা সমাধানে অগাস্ট মাসে মন্ত্রিগোষ্ঠী গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার সদস্য শিল্পমন্ত্রী অমিত মিত্র, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

এরপরই তাঁরা রাজ্যের বর্তমান শিল্প পরিস্থিতি ও রাজ্যের কোষাগারের কথা বিবেচনা করে উইপ্রোকেও ফ্রি হোল্ডে জমি দেওয়ার সিদ্ধান্ত নেয় নবান্ন। নিউটাউনের ওই জমির জন্য ইতিমধ্যে সরকারকে 75 কোটি টাকা দিয়েছে উইপ্রো। কিন্তু ফ্রি হোল্ডে জমি পেতে গেলে তাদের আরও টাকা দিতে হবে। এতে রাজ্যের সরকারি কোষাগার।

আরও পড়ুন – আক্রান্ত বুদ্ধদেব, অভিযোগ বিজেপির বিরুদ্ধে

Previous articleরবিনসন স্ট্রিট কাণ্ডের ছায়া দমদমে: সাতদিন দিদির দেহ আগলে ভাই
Next articleরাজ্যে এসে এনআরসি নিয়ে বিস্ফোরক দাবি স্মৃতির