আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ‘শেষ যাত্রার পরিষেবা’ স্টল! সোশ্যাল মিডিয়ায় জোর গুঞ্জন

তবে আপাতত নভি মুম্বাই, থানে এবং মুম্বাইতে তাদের পরিষেবা চালু করেছে সুখান্ত। যতদিন গড়াবে ততই মুম্বাই ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্তে তাদের পরিষেবা ছড়িয়ে দেবে সুখান্ত।

ভারতীয় উদ্যোক্তাদের স্বপ্ন প্রতিদিনই আকাশ স্পর্শ করছে। দেশে প্রতিষ্ঠিত হচ্ছে নিত্য নতুন স্টার্ট আপ। ছোট হোক কিংবা বড় দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিনই আশ্চর্যজনক আইডিয়া নিয়ে দৃষ্টান্ত তৈরি করছেন উদ্যোক্তারা। স্টার্ট আপ নিয়ে হচ্ছে টিভি শো। এবার এমনই এক ছবি ধরা পড়ল দিল্লির বাণিজ্য মেলায়। যা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আর এমন অভিনব উদ্যোগ দেখে রীতিমতো উচ্ছ্বসিত নেটিজেনরাও। দিল্লির বাণিজ্য মেলার একটি স্টলে দেখা গেল সুখান্ত ফিউনেরাল সার্ভিস কোম্পানিকে। শুনতে একটু খটমট লাগলেও এটাই সত্যি। কোনও মানুষ মারা গেলে অন্ত্যেষ্টিক্রিয়ার পুরো দায়িত্ব সামলাবে এই সংস্থা। এমন অনেকেই আছেন যাদের সন্তানরা কর্মসূত্রে বাইরে থাকেন। পরিজনের বিয়োগেও অত দূর থেকে তাঁদের দেশে ফেরা সম্ভব হয় না। আবার এমনও হয় অনেক পরিবার নিঃসন্তান। শেষ সময়ে তাঁদের পাশে থাকার জন্য একজনকেও খুঁজে পাওয়া কঠিন। সেই সমস্ত মানুষদের পাশে দাঁড়াতে অভিনব প্রয়াস সুখান্তের।

তবে আপাতত নভি মুম্বাই, থানে এবং মুম্বাইতে তাদের পরিষেবা চালু করেছে সুখান্ত। যতদিন গড়াবে ততই মুম্বাই ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্তে তাদের পরিষেবা ছড়িয়ে দেবে সুখান্ত। তবে শুধু অন্ত্যেষ্টিক্রিয়ার পুরো বিষয়টি দক্ষ হাতে সামাল দেওয়াই নয়। মৃ*তের জন্য কাঁধ দেওয়া, শেষবেলায় শ্মশান পর্যন্ত রাম নাম সত্য হে জপ করার জন্য একটি দল, একজন পণ্ডিত এবং প্রিয়জনের বিয়োগে কান্নাকাটির জন্য পাওয়া যাবে একটি দল। স্টলটি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তবে স্টলের ছবি ছড়িয়ে পড়তে ইতিমধ্যে একাধিক মিমও তৈরি হয়েছে। কিছু মানুষ, যাদের পরিবারে কেউ নেই তাঁরা এই পরিষেবাকে সাধুবাদ জানিয়েছেন। অন্যদিকে কিছু সংখ্যক মানুষ এই পরিষেবাকে আপত্তিকর বলেই মনে করছেন।

স্টার্ট-আপের সিইও সঞ্জয় রামগুডের মতে, এখনও পর্যন্ত প্রায় ৫ হাজার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করেছে তাঁদের দল। বিনিময়ে তাঁরা ৫০ লক্ষ টাকা উপার্জন করেছে। খুব শীঘ্রই তাঁরা দু হাজার কোটি টাকা মোট আয়ের মুখ দেখতে চলেছে। মাত্র ৩৭ হাজার ৫০০ টাকা খরচ করলেই মিলবে সুখান্তের পরিষেবা।

Previous articleকামালগাজিতে কারখানায় গ্যাস লিকে আতঙ্ক, পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা দমকলের
Next articleআদিবাসী ভাবাবেগে আঘাত করেছেন শুভেন্দু, বিধানসভায় সরব বীরবাহ হাঁসদা, জ্যোৎস্না মান্ডিরা