ওদের জীবন হোক ম্যাজিকের মতো অভিনব

সাধারনত, উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বা কলেজের ছাত্র-ছাত্রীদের বা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নবীন বরণ বা বিদায় সংবর্ধনা অনুষ্ঠান হতে দেখা যায়। কিন্তু সেই স্বাভাবিক ছন্দে এক নতুন ছন্দের বীজ পুঁতল স্কটিশ চার্চ কলিজিয়েট প্রাইমারি স্কুলের খুদেরা। তবে শুধু খুদেরাই নয়, এই কর্মকাণ্ডে সমানভাবে জড়িত স্কুলের শিক্ষক-শিক্ষিকা থেকে ছাত্রদের অভিভাবকরাও। এক অভিনব ম্যাজিক শোয়ের মাধ্যমে ওই খুদেদের জীবন যেন ম্যাজিকের মতোই সুন্দর হয়, সেই বার্তা দিয়েছে স্কটিশ চার্চ কলিজিয়েট প্রাইমারি স্কুল।

অনুষ্ঠানের শুরুটা সংর্ধনা ও নাচে-গানে ভরপুর হলেও এদিনের অন্যতম মূল আকর্ষণ ছিল ম্যাজিক শো। টেলিভিশন খ্যাত এস কুমারের জাদুতে আনন্দে আত্মহারা হয়েছিল খুদেরা। তবে শুধু ওদের কথা বললেও ভুল বলা হবে। ওদের পাশাপাশি খুদেদের অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকারাও এস কুমারের ম্যাজিকে মোহিত হয়ে ওঠেন।

আরও পড়ুন – শিক্ষা যে কেবলমাত্র পুঁথিগত নয় বোঝাল স্কটিশচার্চ কলেজিয়েট স্কুলের খুদে ছাত্ররা

এই অন্যষ্ঠান প্রসঙ্গে স্কুলের প্রধান শিক্ষক বিভাস সানিয়েল বলেন, ‘এই উদ্যোগটা বাচ্চাদের অভিভাবকরাই নিয়েছে। আমি আজ এখানে অতিথি মাত্র। ওদের দেখে নিজের ছোটবেলার কথা মনে পড়ে যাচ্ছে। আশা করব, ওদের জীবনও যেন এমন ম্যাজিক্যাল হয়ে ওঠে।’

এই অভিনব প্রয়াস সম্পর্কে স্কুলের আধিকারিক দীপঙ্কর দাস বলেন, ‘এখনও পর্যন্ত কোনও স্কুল এমন প্রয়াস এর আগে নেয়নি। আমরাই এই উদ্যোগ নিলাম। আসলে এটা সেই অর্থে কোনও সংবর্ধনা অনুষ্ঠান নয়, এটা ছাত্র-ছাত্রীদের সঙ্গে শিক্ষক-শিক্ষিকাদের সম্পর্কের সেতুবন্ধনের এক প্রয়াস বলতেও পারেন। ওদের এই মলীন হাসিটাই আমাদের প্রাপ্তি।’ সব মিলিয়ে শনিবাসরীয় স্কটিশ চার্চ কলিজিয়েট প্রাইমারি স্কুলের আবহ ছিল ম্যাজিক্যাল, তা বলাই যায়।

আরও পড়ুন – নাট্যপরিচালক সুদীপ্ত চট্টোপাধ্যায়কে দুই দিনের পুলিশ হেফাজত দিল শিয়ালদহ আদালত

Previous articleরাজপথে প্রদেশ কংগ্রেসের ধিক্কার মিছিল, অবরুদ্ধ মৌলালি মোড়
Next articleবাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন, ভুল করেই গুলি চলেছিল