জাতির উদ্দেশে মাত্র দুটি বাক্য প্রয়োগ পুতিনের, তাতেই করোনা জব্দ রাশিয়ায়!

করোনা বিশ্বযুদ্ধে লড়াইয়ে নেমেছে গোটা পৃথিবী। কোভিড-১৯ নামক এই মারণ ভাইরাসের প্রকৃত অর্থে এখনও কোনও প্রতিষেধক ওঠেনি। সবই পরীক্ষামূলক জায়গায় রয়েছে। বিশ্বজুড়ে তাই মৃত্যু মিছিল অব্যাহত। এরই মধ্যে যুদ্ধে নেমে বেশ কয়েকটি দেশ কার্যত জব্দ করে ফেলেছে করোনাকে। তার মধ্যে অন্যতম রাশিয়া। যাদের সঙ্গে চিনের ২ হাজার ৬০০ মাইলের দীর্ঘ সীমান্ত। সর্বশেষ তথ্য অনুযায়ী,রাশিয়ায় এযাবৎ মারা গেছেন ৭৯ বছর বয়সী এক বৃদ্ধা। সিএনএনের এক প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, তাঁর দেশ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পুরোপুরি সক্ষম হয়েছে। লক ডাউনের পর দেশের পরিস্থিতিও নিয়ন্ত্রণে। দ্রুত এবং কঠোর পদক্ষেপের জন্যই এটা সম্ভব হয়েছে বলে দাবি রুশ প্রেসিডেন্টের।

কিন্তু জাতির উদ্দেশে ভাষণে কী বার্তা দিয়েছিলেন পুতিন? রুশ প্রেসিডেন্ট মাত্র দুটি বাক্য প্রয়োগ করেছিলেন। তিনি গত জানুয়ারিতেই বলেছিলেন, “Russian citizens has 2 options: Stay home for 15 days or in jail for 5 years. Statement is over.” অর্থাৎ রাশিয়ার নাগরিকদের তিনি দুটি বিকল্প বাছতে বলেছিলেন। হয় ১৫ দিনের জন্য বাড়িতে থাকুন, না হলে ৫ বছরের জন্য জেল খাটুন। দেশবাসীকে রক্ষা করার জন্য পুতিনের এই কঠোর সিদ্ধান্ত মেনেছিল রাশিয়া। আর তার ফল হাতেনাতে।

কিন্তু রাশিয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ কি আসলে নিয়ন্ত্রণের মধ্যে? রাশিয়ার স্বাস্থ্য দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, পুতিনের লক ডাউন কৌশল কাজ করেছে। রাশিয়া ৩০ জানুয়ারির মধ্যে সীমান্ত বন্ধ করে দেয়। একইসঙ্গে অনেক এলাকা কোয়ারেন্টিন করে। আর তাতেই জব্দ কোভিড-১৯।

Previous articleদমদম জেলে নিহত ও আহতদের নামের তালিকা কোথায় অরুণ গুপ্তা? কুণাল ঘোষের কলম 
Next articleলকডাউন নীতি অমান্য করলে কোন ধরনের শাস্তি হতে পারে জানেন?