এক ডুবে লক্ষ্মী লাভ! শোরগোল মেমোরিতে

“ডুব দে মন কালী বলে” শ্যামা সংগীত লাইনটি এখন একটু অন্যভাবে হয়তো “ডুব দে মন লক্ষ্মী বলে” গাইছেন পূর্ব বর্ধমানের মেমারির বড় মশাগড়িয়ার বাসিন্দারা। কারণ, সেখানকার ডোবায় ডুব দিলেই মিলছে গোছা গোছা টাকা। গয়নাও নাকি পেয়েছেন কেউ কেউ। অতিমারি আবহেও সামাজিক দূরত্ব বিধি ভুলে হাজার হাজার মানুষ ভিড় করেছেন ডোবার পাড়ে। আবাল-বৃদ্ধ-বনিতা দিনভর ডুব দিচ্ছেন পুকুরে। এই হিড়িক মনে করিয়ে দিচ্ছে ভানু বন্দ্যোপাধ্যায়, রুমা গুহঠাকুরতা অভিনীত ‘আশিতে আসিও না’ ছবি দৃশ্য। পুকুরে একবার ডুব দিলেই নাকি যৌবন ফিরে পাওয়া যাচ্ছে। এই কথায় তাই টিকিট কেটে পুকুরে স্নানের হিড়িকও লেগেছিল। বাস্তবে টাকা লাভেও শোরগোল পড়েছে এলাকায়। শুধু স্থানীয়রাই নন, দূরদূরান্ত থেকেও প্রচুর মানুষ ভিড় করছেন সেখানে।

গত কয়েকদিন ধরেই স্থানীয় বালকরা বলছিল পুকুরে স্নান করতে গেলেই টাকা পাওয়া যাচ্ছে। প্রথমে কেউ তা বিশ্বাস করেননি। তারপর গ্রামের বেশ কয়েকজন ৫০০, ২ হাজার, ১০ টাকার নোট পেয়েছেন বলে খবর ছড়ায়। সবাই পুকুরে ডুব দিয়ে দিয়ে গোছা গোছা টাকা তুলেছেন বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। খবর পেয়ে পুলিশও যায় ঘটনাস্থলে। স্থানীয় বাসিন্দা মনসুর আলির দাবি, পুলিশকর্মীরাও ডুব দিয়ে দিয়ে টাকা পেয়েছেন।

অনেকেই দিনভর শুধুই পুকুরে ডুব দিয়েছেন। আর স্থানীয় সূত্রে খবর, কার্যত কেউই হতাশ হননি। ১০, ২০, ৫০, ১০০, ৫০০, ১০০০, ২০০০ টাকার নোট পেয়েছেন বলে গ্রামবাসীরা জানিয়েছেন। কেউ কেউ না কি সোনার গয়নাও পুকুরের তলা থেকে কুড়িয়েছেন বলে জানা গিয়েছে। নোটগুলি জলে ভিজে যাওয়ায় তোলার পর ছিঁড়েও যাচ্ছিল। কিন্তু শুকিয়ে নিয়ে বদলে করে নেওয়ার আশা ডুব দিচ্ছেন সবাই।
এই পুকুরটির অন্যতম মালিক শেখ মজিবর রহমান, মহম্মদ আসিফ, নুরুল ইসলাম, মহম্মদ রফিক ও ইউসুফ কয়াল। গ্রামবাসীরা জানান, ২০১২-১৩ নাগাদ পুকুরটি খনন করা হয়। তখন কিছু মেলেনি পুকুরে। পরে কীভাবে টাকা-পয়সা এল তা তাঁরা বুঝতে পারছেন না।

এবিষয়ে পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। মহকুমা পুলিশ আধিকারিক আমিনুল ইসলাম খান স্বীকার করেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে কয়েকটি ১০০ ও ১০ টাকার ছেঁড়া নোট পেয়েছে। কেউ যাতে পুকুরে না নামে তা জানিয়ে দেওয়া হয়েছে গ্রামবাসীদের। বিডিওকে বিষয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। চুরির টাকা পুকুরে প্যাকেটে মুড়ে লুকিয়ে রাখা হয়েছিল কি না সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। হয়তো কোন ভাবে প্যাকেট খুলে গিয়ে সেই টাকাগুলি পুকুরে পড়ে গিয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

আরও পড়ুন : রাজভবনের ৫ কর্মীকে ফিরিয়ে নিতে নবান্নে আর্জি রাজ্যপালের কার্যালয়ের

Previous articleমিয়া খলিফার খোঁজে এবার তল্লাশি শুরু মার্কিন সেনার
Next articleভাইয়েরা আর নেই, জানেনই না ৯৭-এর দিলীপ কুমার