ডেল্টা প্লাসের পর এবার করোনার কাপ্পা ভেরিয়েন্টের হদিশ উত্তরপ্রদেশে, মৃত ১

করোনার দ্বিতীয় ঢেউয়ে(covid Second wave) তছনছ হয়ে গিয়েছে গোটা দেশ। তবে সাম্প্রতিক সময়ে সেই পরিস্থিতি কিছুটা সামলে উঠলেও আতঙ্ক কাটছে না এখনই। এরই মাঝে উদ্বেগ বাড়িয়ে করোনা ভাইরাসের নয়া কাপ্পা ভ্যারিয়েন্টের(Kappa variant) খোঁজ মিলল উত্তর প্রদেশে। উত্তরপ্রদেশের(Uttar Pradesh) কবীর নগরে ৬৬ বছর বয়সী এক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। জানা গিয়েছে লখনউয়ের কিং জর্জ মেডিকেল ইউনিভার্সিটি হাসপাতলে করোনার যে ১০৯ টি নমুনা পরীক্ষার জন্য আসে সেগুলো পরীক্ষা করে দেখা যায় ১০৭ ডেল্টা প্লাস এবং ২টি কাপ্পা ভেরিয়েন্ট।

একদিকে যখন করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে ক্রমশ সুস্থ হচ্ছে দেশ ঠিক সেই সময় উত্তরপ্রদেশে এই ধরনের নয়া ভেরিয়েন্টের খোঁজ মেলায় স্বাভাবিকভাবে দুশ্চিন্তা বেড়েছে রাজ্য সরকারের। কারণ বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী, ডেল্টা, আলফা ও কাপ্পা ভেরিয়েন্ট অনেক বেশি সংক্রামক। জানা গিয়েছে উত্তরপ্রদেশে বর্তমানে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ০.০৪ শতাংশ। তবে নয়া কাপ্পা ভ্যারিয়েন্ট প্রসঙ্গে উত্তরপ্রদেশের মুখ্য সচিব বলেন, ‘এর আগেও রাজ্যে এই রূপ পাওয়া গিয়েছে। উদ্বেগের কিছু নেই। এর চিকিৎসা সম্ভব।’

আরও পড়ুন:দুই খুদে অতিথিকে নিয়ে আনন্দের জোয়ার দার্জিলিংয়ে

উল্লেখ্য, গত অক্টোবরে ভারতে করোনাভাইরাসের দু’টি নতুন রূপের খোঁজ পাওয়া যায়। যার একটির নাম বি.১.৬১৭.১ এবং বি.১.৬১৭.২। পরে ওই দুই রূপের নতুন নামকরণ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানায়, বি.১.৬১৭.১ রূপকে ‘কাপ্পা’ এবং বি.১.৬১৭.২ রূপকে ‘ডেল্টা’ নামে ডাকা হবে।

 

Previous articleআদি বিজেপির বিদ্রোহে রাজীব-সব্যসাচীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে গেরুয়া শিবির
Next articleটি-২০ ক্রিকেটে দ্বিশতরান করে রেকর্ড গড়লেন সুবোধ ভাটি