উপনির্বাচনে চূড়ান্ত ভরাডুবি বিজেপির, আজ কর্মসমিতির বৈঠকে মোদি-শাহরা

আগামী বছর ৭ রাজ্যে বিধানসভা নির্বাচন(Assembly election)। এই ৭ রাজ্যের মধ্যে ৬টিতেই ক্ষমতায় বিজেপি(BJP)। তবে তার আগে সদ্য শেষ হওয়া উপ-নির্বাচনের ফলাফলে ঘুম ছুটেছে গেরুয়া শিবিরের। এতদিন যে আসনগুলো নিয়ে চূড়ান্ত নিশ্চয়তায় ছিল গেরুয়া শিবির সেখানে ভরাডুবি বিজেপিকে বাস্তবের কঠিন মাটিতে এনে দাঁড় করিয়েছে। ফলস্বরূপ রবিবার বিজেপির জাতীয় কর্মসমিতির(Working committee) বৈঠকে কাঠগড়ায় উঠতে চলেছে বিজেপির রণকৌশল। কোন পথে হাঁটলে সরকার বাঁচানো সম্ভব? আগামী দিনে কী রণকৌশল নেওয়া হবে নির্বাচনে, সেই নিয়েই আজ আলোচনায় বসতে চলেছে বিজেপির শীর্ষ নেতৃত্বরা।

দীর্ঘ প্রায় আড়াই বছর পর রবিবার দিল্লিতে(Delhi) জাতীয় কর্মসমিতির বৈঠকের বসতে চলেছে বিজেপি। দেশের প্রায় সকল প্রান্ত থেকে এ বৈঠকে উপস্থিত হবেন প্রতিনিধিরা। উপস্থিত থাকবেন খোদ নরেন্দ্র মোদী, অমিত শাহ, জেপি নাড্ডা। এই প্রথমবার আধা ভার্চুয়াল কর্মসমিতির বৈঠক হতে চলেছে গেরুয়া শিবিরের। যেখানে শীর্ষ নেতৃত্বে কয়েকজন উপস্থিত থাকবেন দিল্লিতে আর বাকিরা উপস্থিত থাকবেন ভার্চুয়ালি। এই বৈঠকে বাংলার নেতৃত্বরা ভার্চুয়ালি থাকবেন বলে জানা গিয়েছে। বৈঠকে রাজ্য নেতাদের কাছ থেকে জবাবদিহি চাওয়া হবে কেন উপনির্বাচনে এমন চূড়ান্ত ভরাডুবি। সর্বভারতীয় সভাপতি হিসেবে এই বৈঠকে যথেষ্ট চাপে থাকবেন জেপি নাড্ডা। তার কারণ সদ্য শেষ হওয়া এই উপনির্বাচনে হিমাচল প্রদেশ ও বাংলার চার আসনে চারটিতেই শূন্য পেয়েছে বিজেপি। কর্ণাটকে জেতা আসনে হার। অর্থাৎ আগামী বছর উত্তরপ্রদেশ, মণিপুর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, গুজরাত, পাঞ্জাব এবং গোয়ার ভোটের আগে চুড়ান্ত ফ্লপ গেরুয়া শিবির। সম্প্রতিক পরিস্থিতির দিকে নজর রেখে রাজনৈতিক মহলের দাবি, বঙ্গ নির্বাচনের পর থেকেই রীতিমতো বেআব্রু হয়ে গিয়েছে বিজেপির চেহারাটা। একমাত্র উত্তর প্রদেশ ও গুজরাট ছাড়া বাকি প্রায় সমস্ত রাজ্যে বিজেপির অস্তিত্ব সংকটে। এবং তার বাস্তব ছবিটাও ইতিমধ্যেই নজরে এসেছে উপনির্বাচনের ফলাফলে। ফলস্বরূপ এদিনের বৈঠকে যে রীতিমতো ঝড় উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন:বিরিয়ানি বিক্রেতাকে হুমকি হিন্দুত্ববাদীর! দিল্লিতে দোকান বন্ধ করল ব্যবসায়ী

জানা যাচ্ছে যে বৈঠক থেকে বাংলা নেতাদের প্রশ্ন করা হবে কেন এমন বেহাল অবস্থা বঙ্গ বিজেপির? হয়তো আজ বদলে দেওয়া হতে পারে বাংলার দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষকদের। কর্মসমিতির বৈঠকে আজ দু’টি প্রস্তাব নেওয়া হবে। একটি রাজনৈতিক প্রস্তাব। তাতে আগামী দিনের রণকৌশল এবং দিশা-নির্দেশ থাকবে। আর একটি উত্তরপ্রদেশের দিকে চোখ রেখে। কৃষকদের জন্য সরকারের উন্নয়ন প্যাকেজ। বৈঠক শুরু হবে নাড্ডার ভাষণ দিয়ে। দেশের প্রতিটি প্রান্তের প্রতিনিধিরা রিপোর্ট দেবেন। আর শেষ বক্তা হিসেবে ভবিষ্যৎ রূপরেখা জানাবেন নরেন্দ্র মোদি।

 

Previous article‘সময়ের সঙ্গে সবসময়ে প্রাসঙ্গিক ছিলেন সুব্রতদা’:তাপস রায়
Next articleইরাকের প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা, আহত সাত নিরাপত্তারক্ষী