ব্যাঙ্ক ডুবলে মিলবে সর্বোচ্চ ৫ লাখ টাকা বিমা, মোদির আশ্বাসে ভরাডুবির আশঙ্কা

মোদির এই আশ্বাসে আশঙ্কার কালো মেঘ দেখছেন আমানতকারীরা

দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণ পথে হাঁটছে মোদি সরকার। সরকারের এহেন নীতিতে জমা টাকার নিরাপত্তা নিয়ে আতঙ্কিত দেশবাসী। এই অবস্থায় রবিবার দেশবাসীকে আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি জানালেন, কোনও ব্যাংক(Bank) দেউলিয়া পরিস্থিতিতে চলে গেলে ৯০ দিনের মধ্যে বিমার ৫ লক্ষ টাকা(insurance money) ফেরত দেওয়া হবে। যদিও মোদির এই আশ্বাসে আশঙ্কার কালো মেঘ দেখছেন আমানতকারীরা।

এদিন এক অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী বলেন, যদি কোন কারণে ব্যাংক গ্রাহকদের টাকা শোধ করতে নাও পারে সেক্ষেত্রেও সবার টাকা সুরক্ষিত। সরকার ৯৮.১ শতাংশ গ্রাহকের টাকাই সুরক্ষিত করে ফেলেছে বিমার মাধ্যমে। গ্রাহকদের মোট ৭৬ লক্ষ কোটি টাকা ইতিমধ্যেই বিমা সুরক্ষার আওতায় এসেছে। পাশাপাশি তিনি আরো বলেন, বর্তমানে এই বিমার টাকা পাঁচ লক্ষ করে দেওয়া হয়েছে। নিশ্চিত করা হয়েছে ৯০ দিনের মধ্যে যাতে গ্রাহকরা টাকা ফেরত পান। তবে প্রধানমন্ত্রীর আশ্বাস দিলেও একাধিক আশঙ্কার মেঘ উঁকি দিচ্ছে। প্রথমত, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও বেসরকারি ব্যাংকের মধ্যে ফারাক অনেক। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্ষেত্রে কোন কারণে ব্যাংক ভরাডুবি হলে তার দায় থাকে সরকারের। কিন্তু বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে এই দায় সরকারের থাকে না। সে ক্ষেত্রে কেউ যদি ৫০ লক্ষ টাকা রাখেন এবং ব্যাংক যদি দেউলিয়া হয় হিসেব মতো ৫ লক্ষ টাকা বিমা পাবেন তিনি। মোদির আশ্বাস আসলে ভরাডুবির আশঙ্কাকে আরো বেশি করে বাড়িয়ে তুলছে বলে এদিন বিরোধীদের তরফে অভিযোগ তোলা হয়েছে।

আরও পড়ুন:Narendra Modi: নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট আরও সুরক্ষিত করা হয়েছে, জানাল টুইটার

প্রসঙ্গত, মোদি সরকার গত দু’বছর ধরেই রুগ্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিকে বেসরকারিকরণ (Bank Privatisation) এবং সংযুক্তিকরণ প্রক্রিয়া শুরু করেছে। শীঘ্রই আরও একাধিক ব্যাংক বেসরকারিকরণের পথে এগোবে বলে সূত্রের দাবি। এই পরিস্থিতিতে ব্যাংক নিয়ে দেশবাসীকে আশ্বস্ত করার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী। অবশ্য সেই আশ্বাস থেকে আশ্বস্ত হওয়ার পরিবর্তে বেসরকারিকরণ নীতিতে আতঙ্ক বাড়ছে দেশের সাধারণ মানুষের।

 

Previous articleপুরপ্রচারে সৌজন্য
Next articleWest Indies: পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ, করোনায় আক্রান্ত তিন ক্রিকেটার