১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে রাজ্যসভায় এবার কোনও প্রতিনিধি থাকছে না কংগ্রেসের

রাজ্যসভার(Rajyasabha) আসন্ন দ্বিবার্ষিক নির্বাচনের পরে ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে সদনে কংগ্রেসের(Congress) প্রতিনিধিত্ব থাকবে না। অর্থাৎ,শতাব্দী প্রাচীন দলের ভৌগলিক পদচিহ্ন সংকুচিত হবে। মার্চের শেষে রাজ্যসভায় কংগ্রেসের সদস্য সংখ্যা ছিল ৩৩৷ চারজন সদস্য ইতিমধ্যে অবসর নিয়েছেন, জুন এবং জুলাইয়ে আরও ৯ জন অবসর নেবেন৷ নির্বাচনের পরে, এর সংখ্যা ৩০-এ নেমে যাবে, যা রাজ্যসভার ইতিহাসে কংগ্রেসের সর্বনিম্ন।

কংগ্রেস আশা করছে তামিলনাড়ুতে যে ছয়টি আসন খালি হচ্ছে তার মধ্যে একটি ডিএমকে তাদের দেবে। সেক্ষেত্রে এর সংখ্যা দাঁড়াবে ৩১টি। কিন্তু উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, তেলেঙ্গানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, ওড়িশা, দিল্লি এবং গোয়ার রাজ্যসভায় কোনও প্রতিনিধিত্ব থাকবে না হাত শিবিরের। এবং, প্রথমবারের মতো, উত্তর-পূর্বের আটটি রাজ্য থেকেও এর কোনো প্রতিনিধিত্ব থাকবে না। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ২০১৯ সালে রাজস্থানে চলে যাওয়ার আগে পর্যন্ত আসামের সাংসদ ছিলেন। দ্বিবার্ষিক নির্বাচনের পর কংগ্রেসের যে ৩০ বা ৩১টি আসন থাকবে, তার মধ্যে সর্বাধিক হবে রাজস্থান এবং ছত্তিশগড় এবং কর্ণাটক থেকে। সে হিসেবে রাজস্থান ও কর্ণাটকের থেকে ৫ জন, ছত্তিশগড় থেকে ৪ জন, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও গুজরাট থেকে ৩ জন এবং হরিয়ানা থেকে দুজন সদস্য থাকবে। পাশাপাশি বিহার, কেরালা এবং ঝাড়খণ্ড থেকে একজন করে সদস্য থাকবে।

আরও পড়ুন:ইউক্রেন ফেরত পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে গর্জে উঠলেন মমতা

লোকসভাতেও একই অবস্থা। হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, গুজরাট, উত্তরাখণ্ড, অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম এবং ত্রিপুরার মতো রাজ্যগুলির লোকসভায় কংগ্রেসের কোনও প্রতিনিধিত্ব নেই৷ লোকসভার মোট ৫৩ জন সদস্যের মধ্যে ২৮ জন দক্ষিণ ভারতের। কেরালার ১৫ জন, তামিলনাড়ুর আটজন, তেলেঙ্গানার তিনজন এবং কর্ণাটক ও পুদুচেরি থেকে একজন করে রয়েছেন। উত্তর ভারতে, শুধুমাত্র পাঞ্জাবই উল্লেখযোগ্যভাবে কংগ্রেসের পক্ষে ছিল। ৮ জন সদস্যকে লোকসভায় পাঠিয়েছিল। আসাম থেকে কংগ্রেসের তিনজন এবং ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গ থেকে দুজন করে সাংসদ রয়েছে। বেশ কয়েকটি রাজ্যে কংগ্রেসের মাত্র একজন করে সাংসদ রয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ঝাড়খন্ড, বিহার, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, ওড়িশা, গোয়া এবং মেঘালয়।

Previous articleEntertainment:”কলকাতায় বঙ্গবন্ধু”র শ্যুটিং শুরু করলেন গৌতম ঘোষ
Next articleমোহনবাগানের অত্যাধুনিক তাঁবু উদ্বোধনে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ