দুয়ারে সরকারে সুষ্ঠুভাবে সরকারি প্রকল্প-পরিষেবা পৌঁছতে হবে: নির্দেশ মুখ্যসচিবের

মঙ্গলবার, থেকে রাজ্যে শুরু হচ্ছে একমাসব্যপী দুয়ারে সরকার কর্মসূচি। পঞ্চায়েত নির্বাচনের আগে সম্ভবত এটিই শেষ দুয়ারে সরকার শিবির।

দুয়ারে সরকার শিবির থেকে বিভিন্ন সরকারি প্রকল্প ও পরিষেবা যাতে সুষ্ঠুভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছয় সে বিষয়ে সব জেলা প্রশাসনকে নির্দেশ দিল নবান্ন। শনিবার, পঞ্চম দফার দুয়ারে সরকার কর্মসূচির প্রস্তুতি নিয়ে নবান্ন (Nabanna) থেকে সব জেলার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল (Virtual) বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Harikrishna Dwibedi)।

কী কী নির্দেশ বৈঠকে-

• প্রতিটি শিবিরে পরিষেবা দেওয়ার উপযুক্ত পরিকাঠামো প্রস্তুত রাখতে হবে।
• পাহাড়ি এলাকা, সুন্দরবনের বিভিন্ন প্রান্তিক অঞ্চলে ভ্রাম্যমাণ শিবিরের আয়োজন করতে হবে।
• বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য শিবিরগুলিতে রাম্প তৈরি করতে হবে।

মঙ্গলবার, থেকে রাজ্যে শুরু হচ্ছে একমাসব্যপী দুয়ারে সরকার (Duware Sarkar) কর্মসূচি। পঞ্চায়েত নির্বাচনের আগে সম্ভবত এটিই শেষ দুয়ারে সরকার শিবির। এইবার শিবিরগুলি থেকে সাতাশটি পরিষেবা মিলবে বলে আগেই জানিয়েছে রাজ্য সরকার। একইদিন থেকে স্থানীয় সমস্যার দ্রুত সমাধানে চালু হচ্ছে পাড়ায় সমাধান কর্মসূচিও।

এখনও পর্যন্ত রাজ্য জুড়ে প্রায় ৫ কোটি ৬০ লক্ষ মানুষকে দুয়ারে সরকার ক্যাম্পগুলির মাধ্যমে সুবিধা দেওয়া হয়েছে ৷ বিভিন্ন প্রকল্পের সুবিধা রাজ্যের সাধারণ মানুষকে এক ছাতার তলায় দেওয়ার জন্য সরকার চালু করেছে ‘দুয়ারে সরকার’ প্রকল্প। খাদ্যসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট লিঙ্কেজ সহ সরকারের ২৫ টি প্রকল্পের সুবিধা মিলত, এবার থেকে তাও বেড়ে গেল।

পয়লা নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিভিন্ন জায়গায় জায়গায় দুয়ারে সরকার ক্যাম্প করা হবে। ৩১ ডিসেম্বরের মধ্যে সব আবেদনপত্রের নিষ্পত্তিও করে দিতে হবে বলে ইতিমধ্যে নির্দেশিকা জারি করেছে রাজ্য। আগেই জানানো হয়েছে খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, তপশিলি বন্ধু, জয় জোহার, কন্যাশ্রী, রূপশ্রী, মানবিক, কৃষক বন্ধু, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ব্যাংকিং সংক্রান্ত তথ্য, আধার সংক্রান্ত তথ্য, জমির মিউটেশন সংক্রান্ত তথ্য, বিনামূল্য সামাজিক সুরক্ষা যোজনা, প্রতিবন্ধীদের শংসাপত্র সংক্রান্ত আবেদন, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, কৃষি ও প্রাণী সম্পদ দফতরের কিষান ক্রেডিট কার্ড, ওয়েবার ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীর গুলির ক্রেডিট লিংক, কৃষির পরিকাঠামো সংক্রান্ত তথ্য, মৎস্যজীবীদের রেজিস্ট্রেশন-এর মতো পরিষেবাগুলি দুয়ারে সরকারের শিবির থেকে পাওয়া যাবে।

Previous articleখারিজ রাজু সাহানির জামিনের আবেদন! জেল হেফাজতের মেয়াদ বাড়ল সঞ্জয়েরও
Next articleভোটের মুখে গুজরাটে নয়া চমক বিজেপির, ‘অভিন্ন দেওয়ানি বিধি’ প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন