ফরওয়ার্ড ব্লকের আপত্তিতেই চিড় বাম-আইএসএফের জোটে! নওশাদদের হাত ছাড়ল আলিমুদ্দিন

শনিবার অষ্টাদশ লোকসভার নির্ঘন্ট ঘোষণা করেছে কমিশন। ১৯ এপ্রিল শুরু হবে এবারের নির্বাচন, চলবে ১জুন পর্যন্ত। ৪ জুন ভোট গণনা। ১৬ জুন চলতি লোকসভার মেয়াদ শেষ হবে। বাংলাতেও ৭ দফায় ভোটগ্রহণ হবে। এদিন অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে একগুচ্ছ নির্দেশ দিয়েছে কমিশন। ইতিমধ্যেই রাজ্যের ৪২ আসনে নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। তবে বিস্তর আলাপ আলোচনার পর গত ১৪ মার্চ আইএসএফকে (ISF) ছাড়া রাজ্যের ১৬ টি লোকসভা আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে আলিমুদ্দিন। ২০১৯-এর লোকসভা নির্বাচন ও ২০২১-এর বিধানসভা ভোটে বামেরা রাজ্যে একটি আসনও পায়নি। তবে পঞ্চায়েত নির্বাচনে কিছু ভোট এসেছে বামফ্রন্টের ঝুলিতে। সেকথা মাথায় রেখে এবার হারানো স্থান পুনরুদ্ধারের লক্ষ্য নিয়েছেন সিপিএম নেতারা। ভরসা রাখা হচ্ছে যুব ও নতুনদের ওপর। সেটাই প্রতিফলিত হচ্ছে সিপিএমের প্রার্থী তালিকায়।

আইএসএফ-কে ছাড়াই প্রার্থী ঘোষণা করে বামেরা অবশ্য তাদের কোর্টেই বল ঠেলে দিয়েছে। সুকৌশলে বামেরা অবশ্য জানিয়েছে আইএসএফ (ISF)চাইলে যে কোনও আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, সেটা তাদের রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। তবে কেনই বা হঠাৎ করে আব্বাস-নওশাদদের হাত ধরতে অনীহা প্রকাশ করছে বামেরা? সূত্রের খবর বাম-আইএসএফ জোটে বাধা হয়ে দাঁড়িয়েছে ‘বাঘ’ অর্থাৎ ফরওয়ার্ড ব্লক। কিন্তু কেন?

লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে একাধিকবার কংগ্রেস ও আইএসএফ-এর সঙ্গে বৈঠক সেরেছেন বামফ্রন্ট নেতৃত্ব। শেষবারের বৈঠকে আইএসএফের সঙ্গে বামেদের জোট নিয়ে তীব্র আপত্তি তোলে শরিক দল ফরওয়ার্ড ব্লক। তাদের বক্তব্য, মৌলবাদী দল আইএসএফ-কে দলে নিলে বাম আদর্শে বড়সড় আঘাত আসবে। কারন বামফ্রন্ট তো আদর্শগতভাবে ধর্মনিরপেক্ষ, সব ধর্মের প্রতি তাদের সমান দৃষ্টি। সেখানে দাঁড়িয়ে আইএসএফের হাত ধরার অর্থ বাম কর্মী, সমর্থকদের মনোবলে চিড় ধরবে।

সূত্রের খবর, ফরওয়ার্ড ব্লকের আপত্তির কথা বেশ ভালোভাবেই গুরুত্ব দিয়েছেন বিমান বসু। কিন্তু বৈঠকে সরাসরি জবাব না দিলেও আইএসএফকে (ISF) ছাড়া রাজ্যের ১৬ টি লোকসভা আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে আলিমুদ্দিন। কিন্তু আগে অবশ্য জোট নিয়ে আইএসএফ-কে নিয়ে কোনও আপত্তি করেনি ফরওয়ার্ড ব্লক। পরে অবশ্য দলের কেন্দ্রীয় স্তরে রেজোলিউশন পাশ করিয়ে ফরওয়ার্ড ব্লক নিজেদের সিদ্ধান্ত স্থির করেছে। এবং সেই মর্মে বামফ্রন্টকে জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন- নদিয়ায় খু.ন তৃণমূল কর্মী! ধৃ.ত তিন জনের ৭ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ আদালতের

Previous articleকলকাতা হকি লিগ চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল
Next article‘বড় একা লাগে’, উৎপল সিনহার কলম