পরশ্রীকাতরতার: বাংলার মুখ্যমন্ত্রীকে রোমে যাওয়ার অনুমতি দিল না বিদেশ মন্ত্রক

পরশ্রীকাতরতার চূড়ান্ত উদাহরণ কেন্দ্রের। বিশ্ব শান্তি বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Bandopadhyay) যাওয়ার অনুমতি দিল না বিদেশ মন্ত্রক (External Affairs Ministry)। 6 অক্টোবর রোমে (Rome) এই অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। নবান্ন সূত্রে খবর, শুক্রবার রাতে বিদেশ মন্ত্রকের তরফে অত্যন্ত সংক্ষিপ্ত একটি চিঠিতে জানানো হয়েছে, “মুখ্যমন্ত্রী পদের সঙ্গে এই অনুষ্ঠান সঙ্গতিপূর্ণ নয়। সেই জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে আন্তর্জাতিক শান্তি বৈঠকে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না”। কেন্দ্রের এই সিদ্ধান্তে অত্যন্ত ক্ষুব্ধ নবান্ন (Nabanna)। একই সঙ্গে এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে সব মহল।

তৃণমূল নেতা তাপস রায় বলেন, ঈর্ষাপরায়ণতা এবং পরস্ত্রীকাতরতা থেকেই এই অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়কে যেতে বাধা দিল কেন্দ্রের বিজেপি সরকার। যারা দেশজুড়ে অশান্তি ছড়াচ্ছে, শান্তি বৈঠকের মর্ম তারা কী বুঝবে! এর আগেও মুখ্যমন্ত্রীর শিকাগোতে যাওয়ার অনুমতি দেয়নি কেন্দ্র।

আরও পড়ুন:দুয়ারে ভ্যাকসিন প্রকল্পে কেন্দ্রের সায়, পরিকল্পনা তৈরির নির্দেশ স্বাস্থ্যমন্ত্রককে

একটি আন্তর্জাতিক মঞ্চে বাংলার মুখ্যমন্ত্রীর আমন্ত্রণ পাওয়া শুধু মমতা বন্দ্যোপাধ্যায় বা তৃণমূল কংগ্রেসের (Tmc) কাছেই নয়, বাংলার মানুষের কাছে অত্যন্ত গর্বের বিষয়। এটি আন্তর্জাতিক মঞ্চে যেমন মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্ব বাড়ত, তেমনই বাংলার বর্তমান উন্নয়নের কথা সেখানে আলোচিত হত। কিন্তু কেন্দ্রের বিজেপি সরকার সবক্ষেত্রেই বাংলার সঙ্গে বৈমাত্রেয় সুলভ আচরণ করে। বৈষম্যের কারণে এই অনুমতি দেওয়া হয়নি বলে মত বিশেষজ্ঞ মহলের। সম্মেলনের আয়োজকরা মমতা বন্দ্যোপাধ্যায়ের গুরুত্ব বুঝেই তাঁকে আমন্ত্রণ জানিয়েছিল। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী হিসেবে তিনি যেতে পারবেন না এটা বলা কেন্দ্রের কাছে কতটা যুক্তিযুক্ত তা নিয়ে তুমুল চর্চা শুরু হয়েছে। শুধু তৃণমূল নয়, সব বিরোধীদলের মতেই বাংলার মুখ্যমন্ত্রীকে আটকাতে ভিত্তিহীন অজুহাত দেখাচ্ছে বিদেশমন্ত্রক।

advt 19

 

Previous article‘শুরুটা ভালো হলেও, শেষটা ভালো হলো না’, সিএসকে ম‍্যাচ নিয়ে বললেন পাড়িক্কল
Next articleসুরাপ্রেমীদের জন্য দুঃসংবাদ! পুজোর আগে ৫ দিন বন্ধ থাকবে মদের দোকান